থাইল্যান্ডে শাবককে বাঁচাতে গিয়ে প্রাণ গেল ৬ হাতির

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: একটি বিপজ্জনক জলপ্রপাতের খাঁদে পড়ে যাওয়া শাবককে বাঁচাতে গিয়ে মারা গেল মাসহ ৬ হাতি। গতকাল শনিবার স্থানীয় সময় বিকেল ৩টার দিকে থাইল্যান্ডের দক্ষিণাঞ্চলে খাও ইয়া জাতীয় পার্কের একটি খরস্রোতা জলপ্রপাতে এ দুর্ঘটনা ঘটে। ওই জলপ্রপাতটি স্থানীয়ভাবে ‘নরকের জলপ্রপাত’ নামে পরিচিত।

বিবিসির প্রতিবেদনে জানানো হয়েছে, গতকাল শনিবার একটি বাচ্চা হাতি জলপ্রপাত থেকে নিচে পড়ে গেলে তাকে বাঁচাতে যায় অন্য হাতিগুলো। এ সময় একে অপরকে বাঁচাতে গিয়ে তারা মারা যায়। এ ছাড়া পাশের খাঁদ থেকে আরও দুটি হাতিকে জীবিত উদ্ধার করা হয়।

তিন ঘণ্টা উদ্ধারকাজ চালানোর পর তিন বছর বয়সী একটি হাতির মরদেহ উদ্ধার করা হয়। এরপরই তার খুব কাছে পড়ে থাকা আরও পাঁচ হাতির মৃতদেহ খুঁজে পাওয়া যায়।

দেশটির জাতীয় ‍উদ্যানের প্রধান খানচিত শ্রীনোপাওয়ান বলেন, উদ্ধারকৃত হাতি দুটি পর্যবেক্ষণে রয়েছে।

থাইল্যান্ডের লাইফ ফ্রেন্ডস ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা এডউইন উইক বলেন, ‘হাতিরা সুরক্ষা এবং খাবার সন্ধানের জন্য বড় পশুর ওপর নির্ভর করায় এই জুটির (জীবিত উদ্ধার দুই হাতি) বেঁচে থাকা কঠিন হতে পারে।’

এটি আপনার পরিবারের অর্ধেক মানুষকে হারানোর মতো ঘটনা বলেও জানান তিনি। বিপজ্জনক এই জলপ্রপাতে এর আগেও দুর্ঘটনা ঘটেছে। ১৯৯২ সালের পর থেকে এখানে আটটি হাতির মৃত্যু হলো।

উল্লেখ্য: প্রায় সাত হাজার এশীয় হাতি থাইল্যান্ডে রয়েছেন, যাদের অর্ধেকেরও বেশি এখানে বন্দী জীবন কাটাচ্ছে। #

 

Comments are closed, but trackbacks and pingbacks are open.