থাইল্যান্ডে ভোটগ্রহণ চলছে, এগিয়ে সিনাওয়াত্রা

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: থাইল্যান্ডে আজ স্থানীয় সময় রোববার সকাল ৮ টা থেকে সংসদ নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে। বিকেট ৫ টা পর্যন্ত চলবে এ ভোটগ্রহণ। এবারের নির্বাচনে দেশটির ৫ কোটি ২০ লাখ ভোটার নিম্নকক্ষের ৫০০ সদস্যকে নির্বাচিত করতে ভোট দেবেন। এর মধ্যে ২০ লাখ ভোটার ইতোমধ্যে আগাম ভোট দিয়েছেন।
বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, দেশটিতে এবারের নির্বাচনী দৌড়ে নির্বাসনে থাকা সাবেক প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রার মেয়ে পেতংতার্ন সিনাওয়াত্রা এগিয়ে আছেন। দেশটিতে এই নির্বাচনকে থাইল্যান্ডের জন্য টার্নিং পয়েন্ট হিসেবে উল্লেখ করা হয়েছে। কেননা দেশটির সাম্প্রতিক ইতিহাসে ডজন খানেক অভ্যুত্থানের ঘটনা ঘটেছে।
দেশটির বর্তমান প্রধানমন্ত্রী ও সেনাপ্রধান প্রাউথ চান–ওচা সবশেষ ২০১৪ সালে অভ্যুত্থান ঘটান। তিনিও এবারের নির্বাচনে অংশ নিয়েছেন। তিনি ইউটিএন নামে একটি নতুন দল গঠন করেছেন।
অন্যদিকে প্রাউথ চান-ওচার একসময়কার বন্ধু ও সাবেক সেনা কর্মকর্তা প্রাউইত ওয়াংসুওয়ান সামরিক বাহিনী সমর্থিত পিপিআরপি দলের নেতা। প্রায়ুত ও প্রাউইত- দুজনেরই প্রধানমন্ত্রী পদে লড়ার কথা। এ ছাড়া মুভ ফরোয়ার্ড পার্টি এমপিএফ-এর পিতা লিমজারোনরাতও প্রধানমন্ত্রী পদে লড়বেন।
১৯৩২ সালের পর থেকে থাইল্যান্ডে ১২ বার সামরিক অভ্যুত্থান হয়েছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.