তেহারি রান্নার রেসিপি

বিটিসি রেসিপি ডেস্ক: বিভিন্ন উৎসব আয়োজনে থাকে তেহারি। এটি অনেকের কাছেই পছন্দের একটি খাবার। বাড়িতে রান্না করলে অনেক সময় দোকানের তেহারির মতো সুস্বাদু হয় না। আসলে রেসিপি জানা না থাকার কারণে এমনটা হয়। সঠিক রেসিপি জানা থাকলে খুব সহজে বাড়িতেই তৈরি করতে পারবেন সুস্বাদু তেহারি।
চলুন জেনে নেওয়া যাক রেসিপি:
মাংসের জন্য যা লাগবে:
গরুর মাংস- ১ কেজি
সরিষার তেল- ১/২ কাপ
পেঁয়াজ বাটা- ১/২ কাপ
আদা বাটা- ২ টেবিল চামচ
রসুন বাটা- ১ টেবিল চামচ
লবণ- পরিমাণমতো।
তেহারি স্পেশাল মসলা তৈরিতে যা লাগবে:
শুকনা মরিচ- ৩-৪ টি
লবঙ্গ- ৮টি
এলাচ- ৬টি
দারুচিনি- ২ টুকরা
তেজপাতা- ২টি
জিরা গুঁড়া- ১ চা চামচ
ধনিয়া গুঁড়া- ১ চা চামচ
গোলমরিচ- ১/২ চা চামচ
জয়ফল- ১/৮ চা চামচ
জয়ত্রি- ১/২ চা চামচ।
পোলাওর জন্য যা লাগবে
পোলাওর চাল- ১/২ কেজি
ঘি/ তেল- ১/২ কাপ
পেঁয়াজ কুচি- ১/২ কাপ
আদা বাটা- ২ চা চামচ
লবণ- পরিমাণমতো
তেজপাতা- ১টি
এলাচ- ৪টি
দারুচিনি- ২ টুকরা
গোলাপজল এবং কেওড়া জল মিলিয়ে- ১ টেবিল চামচ
কাঁচা মরিচ- ৮টি।
যেভাবে তৈরি করবেন
তেহারি স্পেশাল মশলা সব একসাথে গুঁড়া করে নিন। এখন সরিষার তেল বাদে মাংসের সমস্ত উপকরণ এবং গুঁড়া করা স্পেশাল মসলাসহ সব একসঙ্গে মেখে মাংস মেরিনেট করে রাখুন ৪/৫ ঘণ্টা। হাঁড়িতে সরিষার তেল গরম হতে দিন। তেল গরম হয়ে গেলে আগে থেকে মেরিনেট করা মাংস দিয়ে দিন। ভালোমতো কষিয়ে রান্না করুন। মাংস সেদ্ধ হওয়া পর্যন্ত রান্না করুন। প্রয়োজনে অল্প গরম পানি যোগ করুন। মাংস সেদ্ধ হয়ে পানি শুকিয়ে এলে চুলা বন্ধ করে দিন। লবণ দেখুন।
পোলাওর চাল আধা ঘণ্টা পানিতে ভিজিয়ে রেখে তারপর পানি ঝরিয়ে রাখুন। এবার আলাদা হাঁড়িতে পোলাও রান্না শুরু করুন। প্রথমে হাঁড়িতে ঘি/ তেল গরম দিন। গরম মসলাগুলো দিয়ে দিন। পেঁয়াজ দিন। পেঁয়াজ সামান্য ভাজা হয়ে এলে পোলাওর চাল দিয়ে দিন। অনেক সময় ধরে চাল ভাজুন। এবার আদা বাটা দিয়ে দিন। লবণ দিন। একটু ভেজে গরম পানি দিয়ে দিন। চালের পানি পরিমাপের সহজ পদ্ধতি হলো চাল আগে কাপে মেপে নিবেন। যেই কাপে মাপবেন সেই কাপ হিসেবে যত কাপ চাল হবে প্রতি কাপের জন্য দুই কাপ থেকে সামান্য কম করে পানি নেবেন। অর্থাৎ চাল ২ কাপ হলে পানি নেবেন সাড়ে তিন কাপ।
পানিতে বলক ওঠা শুরু করলে রান্না করা মাংস পোলাওর মধ্যে দিয়ে ভালো করে নেড়ে দিন। ২ মিনিট পর চুলার আঁচ একেবারে কমিয়ে পাত্র ঢেকে পোলাও দমে দিয়ে রাখুন ২০ মিনিটের জন্য। এই ২০ মিনিট হাঁড়ির ঢাকনা একবারও খুলবেন না। ২০ মিনিট পর চুলা বন্ধ করে দিন। এবার হাড়ির ঢাকনা খুলে পোলাওগুলো হালকা হাতে নেড়ে দিন। উপরে কেওড়া, গোলাপজল এবং কাঁচা মরিচ ছড়িয়ে দিয়ে হাঁড়ির ঢাকনা দিয়ে দিন। পরিবেশনের আগে আর ঢাকনা খুলবেন না। একবারে পরিবেশনের সময় হাঁড়ির ঢাকনা খুলুন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.