তেহরিক-ই তালেবানের সঙ্গে অস্ত্রবিরতিতে ইমরান খান সরকার

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: তেহরিক-ই তালেবান পাকিস্তান (টিটিপি) নামে একটি সংগঠনের সঙ্গে এক মাসের অস্ত্রবিরতিতে সম্মত হয়েছে ইমরান খান সরকার।
আজ মঙ্গলবার (০৯ নভেম্বর) থেকে শুরু হওয়া এই অস্ত্রবিরতি আপাতত ৯ ডিসেম্বর পর্যন্ত কার্যকর হবে, তবে দুই পক্ষ সম্মত হলে এর মেয়াদ আরও বাড়তে পারে।
গতকাল সোমবার (০৮ নভেম্বর) দুই পক্ষের মুখপাত্রদের বরাতে রয়টার্স এ খবর জানিয়েছে।
পাকিস্তানের তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী এক বিবৃতিতে বলেন, পাকিস্তান সরকার ও নিষিদ্ধঘোষিত তেহরিক-ই-তালেবান একটি পূর্ণাঙ্গ অস্ত্রবিরতিতে রাজি হয়েছে।

টিটিপির সঙ্গে যে অস্ত্রবিরতি হয়েছে তা পাকিস্তানের সংবিধান মেনেই হয়েছে বলে জানিয়েছেন তিনি।

তেহরিক-ই তালেবান পাকিস্তান (টিটিপি) নামের সংগঠনটি পাকিস্তানি তালেবান নামে পরিচিত। আফগান তালেবান থেকে পৃথক এই গোষ্ঠীটি বছরের পর বছর ধরে ইসলামাবাদের সরকারকে উৎখাতে লড়াই চালিয়ে আসছে।
এর আগেও তাদের সঙ্গে পাকিস্তান সরকার বহুবার আলোচনায় বসেছিল; দুই পক্ষের মধ্যে শান্তি চুক্তিতে পৌঁছানোর একাধিক চেষ্টা ব্যর্থও হয়েছে।
টিটিপির একের পর এক আত্মঘাতী হামলা ও বোমা হামলায় এরই মধ্যে পাকিস্তানের কয়েক হাজার সামরিক-বেসামরিক লোকের প্রাণ গেছে।
২০১৪ সালে পাকিস্তান সামরিক বাহিনীর জারব-ই-আজব অভিযানে ‍টিটিপি বেশ দুর্বল হয়ে পড়ে। অভিযানের মুখে পাকিস্তানের উত্তর ওয়াজিরিস্তানের ঘাঁটিগুলো ছেড়ে চলে যেতে হয় তাদের।
গত আগস্টে আফগানিস্তানে তালেবান ক্ষমতায় আসার পর টিটিপির সঙ্গে পাকিস্তান সরকারের আলোচনা ফের শুরু হয়। সীমান্তের ওপারে আফগানিস্তানে, আফগান তালেবান নেতাদের সহযোগিতায় দুই পক্ষ বৈঠকে বসে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.