‘তেল চর্বি জাতীয় খাবার বর্জন ও নিয়মিত ব্যায়াম করলেই ক্যান্সার প্রতিরোধ সম্ভব’ পাবনায় ক্যান্সার সচেতনতা বিষয়ক মতবিনিময় সভায় বিদেশী বিশেষজ্ঞরা

নিজস্ব প্রতিবেদক: ‘তেল চর্বি জাতীয় খাবার একদম বর্জন ও নিয়মিত ব্যায়াম করলেই ক্যান্সার প্রতিরোধ সম্ভব ; এ ছাড়া ফাষ্টফুড জাঙ্ক ফুড এবং মাছ মাংশের পোড়ানো বার বি কিউ নিয়মিত খেলে সেখান থেকেও ক্যান্সার হতে পারে।
এমনকি বংশগত কারনে ক্যান্সার হওয়ার আশংকা থাকে। সব চেয়ে ভয়াবহ জন্মের আগেই কেউ কেউ ক্যান্সার নিয়ে জন্মাতে পারে’। তবে খাদ্যভাস পরিবর্তন, শাররীক কসরত করেলে এই রোগ অনেকটা প্রতিরোধ সম্ভব।
ক্যান্সার রোগের সচেতনতা বৃদ্ধি ও উন্নত স্বাস্থ্য সেবা প্রাপ্তির লক্ষে গ্লোবাল গেটওয়েজ ইন্টারন্যাশনাল লিমিটেড এর উদ্যোগে শুক্রবার রাতে ক্যান্সার বিষয়ে এক সেমিনারে বিদেশী বিশেষজ্ঞ চিকিৎসকরা এ সব কথা বলেন।
অনুষ্ঠানে ভিডিও প্রজেক্টরের মাধ্যমে ক্যান্সার চিকিৎসার বিস্তারিত তথ্য তুলে ধরেন ভারতের ব্যাঙ্গালোর এইচসিজি ক্যান্সার সেন্টারের রেডিয়েশন অনকোলজিস্ট বিভাগের চিকিৎসক প্রফেসর ডা. সোমরাত ভট্রাচার্য ও একই প্রতিষ্ঠানের সার্জিক্যাল অনকোলজি ডা. করণ সেহগাল। এর আগে সকাল থেকে ক্যান্সার রোগে আক্রান্ত রোগীদের তারা বিনামূল্যে ব্যবস্থাপত্র প্রদান করেন।
অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, পাবনা জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আ স ম আব্দুর রহিম পাকন, পাবনা ডায়াবেটিক সমিতির সভাপতি বীর মুক্তিযোদ্ধা বেবী ইসলাম, পাবনা প্রেসক্লাব সভাপতি এবিএম ফজলুর রহমান, পাবনা রেড ক্রিসেন্ট সোসাইটির সচিব আব্দুল হামিদ মাষ্টার, পাবনা সদর উপজেলা চেয়ারম্যান মোশাররফ হোসেন, পৌর মেয়র শরীফ উদ্দিন প্রধান প্রমুখ।
অনুষ্ঠানে শুরুতেই শুভেচ্ছা বক্তব্য রাখেন আয়োজক প্রতিষ্ঠানের সিইও নিশাত ইসলাম। সেমিনার নিয়ে আমন্ত্রিত অতিথিদের ধারনা প্রদান করেন প্রতিষ্ঠানের ম্যানেজিং ডিরেক্টর মোঃ ফেরদৌস উল ইসলাম, প্রতিষ্ঠানে পরিকল্পনা নিয়ে কথা বলেন প্রতিষ্ঠানের চেয়ারম্যান লায়ন মোঃ ফিরোজুল ইসলাম। আলোচনা সভাতে সভাপতিত্বে করেন দালিফ ফাউন্ডেশন এর সভাপতি লায়ন মোঃ ফরিদুল ইসলাম খোকন।
অনুষ্ঠানে ভিডিও প্রজেক্টরের মাধ্যমে ক্যান্সার চিকিৎসা বিস্তারিত তথ্য তুলে ধরেন ভারতের ব্যাঙ্গালোর এইচসিজি ক্যান্সার সেন্টারের রেডিয়েশন অনকোলজিস্ট বিভাগের চিকিৎসক ডাঃ সোমরাত ভট্রাচার্য ও একই প্রতিষ্ঠানের সার্জিক্যাল অনকোলজি ডাঃ করণ সেহগাল। অনুষ্ঠানটির সার্বিক সহযোগিতা প্রদান করেন দালিফ ফাউন্ডেশন পাবনা।
দেশের প্রায় ৪০ টি জেলা শহরে এই প্রতিষ্ঠান উন্নত চিকিৎসা সেবা প্রদানের জন্য কাজ করছে একই সাথে জেলা শহর পাবনাতে প্রতিটি উপজেলায় বিনামূল্যে স্বাস্থ্য সেবা প্রদান দিয়ে যাচ্ছেন তারা। উন্নত ও সঠিক স্বাস্থ্য সেবা প্রদানের জন্য আয়োজক সংস্থা জেলা শহর পাবনা সহ সারা বাংলাদেশের একযোগে কাজ করতে চান বলে জানান তারা।
দেশের বাইরের চিকিৎসা গ্রহণ করতে ইচ্ছুক বিশেষ করে পাশবর্তী দেশ ভারত সহ থাইল্যান্ড, সিঙ্গাপুর, তুরস্ক সহ সংযুক্ত আরব আমিরাতে চিকিৎসা সেবা গ্রহণে আগ্রীদের সার্বিক সহযোগিতা প্রদান করবে এই প্রতিষ্ঠানটি। সেমিনারে ক্যান্সার রোগ থেকে নিরাময়ের জন্য আমন্ত্রিত চিকিৎসক আগত অতিথিদের বিভিন্ন প্রশ্নের উত্তরে তিনি বলেন, স্বাস্থ্যসম্মত খাদ্য অভ্যাস বিশেষ করে তেল ও চর্বি জাতীয় খাবার পরিহার সহ নিয়মিত শরীর চর্চার পরামর্শ প্রদান করেন তিনি।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নিজস্ব প্রতিনিধি জহুরুল ইসলাম / পাবনা। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.