তুর্কি শিশুদের জন্য বসনিয়ান শিক্ষার্থীদের খেলনা উপহার

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: বসনিয়া ও হার্জেগোভিনার একটি গ্রামের একটি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত শিশুদের জন্য খেলনা সংগ্রহ করেছে।
তুর্কি বার্তা সংস্থা আনাদুলু জানিয়েছে, জেলজেজনো পোলজে আব্দুলভেহাব ইলহামিজা প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা তাদের শিক্ষক এবং পিতামাতার সঙ্গে উপহারগুলোর ব্যবস্থা করেছে। সেই সঙ্গে গত ৬ ফেব্রুয়ারি দক্ষিণ তুরস্কে আঘাত হানা শক্তিশালী ভূমিকম্পের শিকার মানুষদের সম্মানে একটি নাটক মঞ্চস্থ করে।
অপরদিকে প্রতিবেশী মন্টিনিগ্রোতে পেনশনভোগীদের একটি সমিতি প্রায় এক লাখ মার্কিন ডলার নগদ অর্থ সংগৃহ করেছে, যা ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের জন্য ব্যয় করা হবে।
এ ছাড়া বসনিয়া ও হার্জেগোভিনা এবং পশ্চিম বলকান অঞ্চলের দেশগুলো ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের সাহায্য করার জন্য সাহায্য প্রকল্প এবং অনুদান সংগ্রহের অভিযান চালু করেছে।
আনাদোলু বলেছে, সরকারি পরিসংখ্যান অনুসারে ভূমিকম্পে তুরস্কে কমপক্ষে ৫০ হাজার ৯৬ জন নিহত হয়েছে।
অপরদিকে জাতিসংঘের হিসাব মতে, পার্শ্ববর্তী সিরিয়ায় ভূমিকম্পে ৬ হাজারের মতো মানুষ নিহত হয়েছে।
গত ৬ ফেব্রুয়ারি সিরিয়া ও তুরস্ক সীমান্তে আঘাত হানে ৭ দশমিক ৮ মাত্রা ভয়াবহ ভূমিকম্প। এতে তুরস্কের ১১টি প্রদেশ ক্ষতিগ্রস্ত হয়। দুই লক্ষাধিক ভবন ধসে পড়েছে। সব মিলিয়ে দেশটিতে প্রায় এক কোটি ৩০ লাখের বেশি মানুষ ক্ষয়ক্ষতির শিকার হয়েছেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.