তীব্র তুষারপাতে বিপর্যস্ত নিউইয়র্ক

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: তীব্র তুষারঝড় ও ঘূর্ণিঝড়ে বিপর্যস্ত যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলীয় কয়েকটি অঙ্গরাজ্য। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানায়, এরই মধ্যে নিউইয়র্কের বিভিন্ন শহরে শুরু হয়েছে তীব্র তুষারপাত। এতে রাস্তাগুলোতে জমেছে বরফের স্তূপ। বরফ সরাতে দিনরাত কাজ করে যাচ্ছেন পরিচ্ছন্নতাকর্মীরা।
তীব্র তুষারপাতের কবলে পড়েছে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক অঙ্গরাজ্যের বেশির ভাগ অঞ্চল। এতে রাস্তাঘাটে বরফের স্তূপ জমে যায়। আবহাওয়া অফিসের তথ্যমতে, শনিবার (৪ মার্চ) বিকেল থেকে অঙ্গরাজ্যটিতে ৩০ সেন্টিমিটার পর্যন্ত তুষারপাত রেকর্ড করা হয়েছে। এ অবস্থা আরও বেশ কয়েক দিন অব্যাহত থাকতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর।
বরফের স্তূপ সরাতে দিনরাত কাজ করে যাচ্ছেন পরিচ্ছন্নতাকর্মীরা। যেকোনো ধরনের দুর্ঘটনা এড়াতে স্থানীয়দের নিরাপদে গাড়ি চালানোর পরামর্শ দিয়েছে কর্তৃপক্ষ। একই সঙ্গে প্রয়োজন ছাড়া ঘরের বাইরে বের না হওয়ারও পরামর্শ দেয়া হয়েছে।
অন্যদিকে গেল শুক্রবার হয়ে যাওয়া শক্তিশালী ঘূর্ণিঝড়ের প্রভাব এখনও রয়ে গেছে যুক্তরাষ্ট্রের ক্যান্টাকিসহ দক্ষিণাঞ্চলীয় কয়েকটি অঙ্গরাজ্যে। শুধু ক্যান্টাকির পশ্চিমাঞ্চলে পরপর দুটি ঘূর্ণিঝড়ের আঘাতে কয়েকজনের মৃত্যুর খবর পাওয়া গেছে।
এ ছাড়া রাস্তার ওপর গাছ উপড়ে বন্ধ হয়ে গেছে বেশ কয়েকটি সড়কে যান চলাচল। পরিস্থিতি স্বাভাবিক করতে দিনরাত কাজ করে যাচ্ছেন উদ্ধারকর্মীরা। এদিকে ক্যান্টাকি ছাড়াও বেশ কয়েকটি অঙ্গরাজ্যে এখনও বিদ্যুৎবিচ্ছিন্ন অবস্থায় রয়েছে অন্তত ১৪ লাখ মানুষ। পরিস্থিতি স্বাভাবিক করতে কাজ চলছে বলে জানিয়েছে প্রশাসন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.