তালেবান নিয়ে যা বললেন পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী

(তালেবান নিয়ে যা বললেন পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী–ছবি: সংগৃহীত)
বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তানের অধিকাংশ এলাকা তালেবান ইতোমধ্যে নিজেদের দখলে নিয়েছে। একই সঙ্গে দেশের বহু এলাকায় নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষ চালিয়ে যাচ্ছে গোষ্ঠীটি। যে কোনো মূল্যে দেশের দখল নিতে চায় তারা। এর মধ্যে পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রাশিদ আহমেদ আফগানিস্তানে শান্তি আনার জন্য সংঘাত নয় সংলাপের ওপর জোর দিয়েছেন। ডন নিউজের বরাত দিয়ে এ তথ্য জানায় আফগানিস্তানের গণমাধ্যম টোলো নিউজ।
পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, নতুন, সভ্য আফগান তালেবান শান্তি আলোচনাকে প্রাধান্য দেবে এবং আফগান জনগণের সমর্থন রয়েছে, এমন যে কোনো সরকারকেই মেনে নেবে ইসলামাবাদ।
‘তালেবানের সঙ্গে সংলাপে সবার স্বার্থ জড়িত। আমরা প্রতিবেশী আফগানিস্তানে শান্তিকে সমর্থন করব’, যোগ করেন তিনি। তিনি আফগানিস্তানে আফগান নেতা, রাজনীতিবিদ ও তালেবানকে সংকট নিরসনে সংলাপ অব্যাহত রাখার আহ্বান জানিয়েছেন। তিনি জানান, পাকিস্তান এ অঞ্চলে শান্তি চায়।
শেখ রাশিদ আহমেদ বলেন, যদি চীন ইরানে ৪০০ বিলিয়ন ডলার বিনিয়োগ করতে চায়, তবে আফগানিস্তানে শান্তি ছাড়া এটা সম্ভব নয়। এ সময় পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী জোর গলায় বলেন, পাকিস্তান এই অঞ্চল বা আফগানিস্তানে শান্তি বিনষ্টে তার মাটি কাউকেই ব্যবহার করতে দেবে না।
যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহার প্রক্রিয়ার মধ্যে কান্দাহার, কুন্দুজ, বাঘলান, হেরাত, গজনি, ফারইয়াব এবং ময়দান ওয়ারদাক প্রদেশের নানা স্থানে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষ চলছে তালেবানের। ইতোমধ্যে দেশের ৮৫ শতাংশ এলাকা দখলের দাবি করেছে তালেবান।
যুক্তরাষ্ট্র ১১ সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে সব সেনা প্রত্যাহার করার ঘোষণা বাস্তবায়নের প্রায় শেষ দিকে রয়েছে। যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ড (সেন্টকম) এক বিবৃতিতে জানিয়েছে, আফগানিস্তান থেকে দেশটি ‘৯০ শতাংশের বেশি’ সেনা প্রত্যাহার করে নিয়েছে।
যুক্তরাষ্ট্র ২০০১ সালে আফগানিস্তানে আগ্রাসন শুরু করে। দুই দশকের এই যুদ্ধে মার্কিন সামরিক বাহিনীর দুই হাজার তিনশর বেশি সদস্য প্রাণ হারান। আহত হন যুক্তরাষ্ট্র ও ন্যাটোর হাজার হাজার সেনা। পাশাপাশি অগনতি আফগান নাগরিক যুদ্ধের শিকারে পরিণত হয়। এই যুদ্ধের জন্য খরচ করা হয় দুই ট্রিলিয়ন ডলারের বেশি অর্থ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.