তার পরেও রিয়ালকে হারানোর চেষ্টা করবে লিভারপুল

বিটিসি স্পোর্টস ডেস্ক: ইউরোপিয়ান শ্রেষ্ঠত্বের টুর্নামেন্ট চ্যাম্পিয়নস লিগে লিভারপুলের রিয়ালভাগ্য মোটেও স্বস্তিদায়ক নয়। অতীত আর বর্তমান তাই বলে। ফাইনালসহ কোয়ার্টার ফাইনালে নিকট অতীতে এই প্রতিপক্ষের কাছেই নাস্তানাবুদ হতে হয়েছে। সর্বশেষ শেষ ষোলোর প্রথম লেগে রিয়ালের কাছে ৫-২ গোলে বিধ্বস্ত হয়ে বিদায় আসন্ন।
গত ফেব্রুয়ারিতে ওই ফলাফলের পর অল রেডদের কোচ ইয়ুর্গেন ক্লপ মন্তব্য করেছিলেন, কোয়ার্টার ফাইনাল যাওয়ার সম্ভাবনা তাদের নেই। কিন্তু বুধবার শেষ ষোলোর দ্বিতীয় লেগের ম্যাচের আগে অভিজ্ঞ কোচ জানিয়েছেন, সুযোগ ১ ভাগও থাকলে সর্বোচ্চটা নিংড়ে রিয়ালকে হারাতে চান তারা।
অ্যানফিল্ডে ৫-২ গোলে হেরে যাওয়ার পর ইতিহাসও তাদের হয়ে কথা বলছে না। চ্যাম্পিয়নস লিগে ঘরের মাঠে তিন গোলের ব্যবধানে হারা দলের পরের রাউন্ডে বাথা পার হওয়ার নজির নেই। তার ওপর ১৪ বারের রেকর্ড চ্যাম্পিয়ন মাদ্রিদ এই ইউরোপিয়ান প্রতিযোগিতায় কামব্যাক কিং বলে পরিচিত।
সর্বশেষ ম্যাচেও দুই গোলে পিছিয়ে থাকার পর ৫-২ গোলের জয় নিয়ে মাঠ ছেড়েছে। সেই দলটার বিপক্ষে হাল ছেড়ে দিতে নারাজ লিভারপুল কোচ, ‘এটা সত্যি তিন সপ্তাহ আগে বলেছিলাম মাদ্রিদ এই ফল নিয়ে পরের পর্ব নিশ্চিত করেছে। এতদিন পর মনে হচ্ছে আমাদের একটা ম্যাচ এখনও বাকি। সেখানে যদি একভাগ জয়ের সুযোগও থাকে, তাহলে সর্বোচ্চ চেষ্টাই আমরা করবো। আমরা জানি প্রতিপক্ষ কত শক্তিশালী। তার পরেও জয়ের চেষ্টা থাকবে আমাদের।’
৬ বারের চ্যাম্পিয়নস লিগ জয়ী লিভারপুল এই সপ্তাহে অবিশ্বাস্য এবং অসম্ভব দুই রকম ম্যাচেরই জন্ম দিয়েছে। প্রিমিয়ার লিগে ম্যানচেস্টার ইউনাইটেডকে বিধ্বস্ত করেছে ৭-০ গোলে। আবার পরের ম্যাচে অবনমন শঙ্কায় থাকা বোর্নমাউথের কাছে পরাজিত হয়েছে ১-০ গোলে। অলরেডদের আক্রমণাত্মক মানসিকতা নিয়ে কোনও সন্দেহ নেই। কিন্তু ৩ গোলে এগিয়ে থাকা রিয়ালের সঙ্গে সান্তিয়াগো বার্নাব্যুতে ৩ গোলের ব্যবধান কমানো-ই বড় চ্যালেঞ্জ। ক্লপ নিজেও মনে করেন, ‘আমি এখানে বসে বলতে পারি না যে তিন গোল আসলে কোনও সমস্যাই না। অবশ্যই এটা বড় সমস্যা। আর সেটা সম্ভব যদি কোনও গোল হজম না করি। কিন্তু সেটা সব কিছু আরও অসম্ভব করে তুলেছে।’ #

Comments are closed, but trackbacks and pingbacks are open.