তামাক নিয়ন্ত্রণ আইন লঙ্ঘন করায় নীলফামারীতে দুই হোটেলে জরিমানা


প্রেস বিজ্ঞপ্তি: নীলফামারী সদর উপজেলায় ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন-২০০৫ (সংশোধিত আইন-২০১৩) লঙ্ঘনের দায়ে একটি হোটেল ও একটি মিষ্টির দোকানীকে দুই হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

আজ শনিবার (৭ ডিসেম্বর) সকালে তামাক নিয়ন্ত্রণ আইনের ৮ (১) ধারা লঙ্ঘনের দায়ে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট নাহিদ তামান্না ও শাখী ছেপের নেতৃত্বে অভিযান পরিচালনা করে এ জরিমানা করা হয়।

তামাক নিয়ন্ত্রণ আইনের ৮ (১) ধারায় উল্লেখ আছে- কোনো পাবলিক পরিবহন/প্লেসে ধুমপানবিরোধী সতর্কতামূলক নোটিশ অর্থাৎ ‘ধূমপান হইতে বিরত থাকুন, ইহা শাস্তিযোগ্য অপরাধ‘ সম্বলিত সাইনেজ বাংলা ও ইংরেজিতে প্রদর্শন করিতে হইবে। অন্যথায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে ১০০০ টাকা জরিমানার বিধান রয়েছে।

নীলফামারী জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট নাহিদ তামান্না জানান, ধূমপান ও তামাকজাত ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন-২০১৫ বাস্তবায়নের লক্ষ্যে শনিবার সকালে জেলার পৌর এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। এসময় ‘স্টার হোটেল‘ ও ‘পুষ্টি সুইট’ নামের এই হোটেল ও মিষ্টির দোকানে ‘ধূমপান হইতে বিরত থাকুন, ইহা শাস্তিযোগ্য অপরাধ’ সম্বলিত কোনো সতর্কতামূলক নোটিশ না থাকায় দোকানের মালিককে এক হাজার করে মোট দুই হাজার টাকা জরিমানা করা হয়। জনস্বার্থে এমন অভিযান অব্যাহত থাকবে বলেও জানান এই নির্বাহী ম্যাজিস্ট্রেট।

ভ্রাম্যমাণ আদালত চলাকালে জেলার সদর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্যানিটারী ইন্সপেক্টর মো. আল আমিন রহমানসহ আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যগণ উপস্থিত ছিলেন।

বার্তা প্রেরক আমজাদ হোসেন শিমুল, মিডিয়া ম্যানেজার , এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডি। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.