তামাকমুক্ত দিবস উপলক্ষে রংপুরে টাস্কফোর্স কমিটির আলোচনা সভা

এসিডি প্রতিবেদক: বিশ্ব তামাকমুক্ত দিবস ২০২০ উপলক্ষে রংপুর জেলা প্রশাসন ও জেলা তামাক নিয়ন্ত্রণ টাস্ক ফোর্স কমিটির উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। আজ বৃহস্পতিবার (০৪ জুন) বেলা ১১টায় জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

জেলা প্রশাসক মো. আসিব আহসানের সভাপতিত্বে সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- জেলা সিভিল সার্জন ডা. হিরম্ব কুমার রায়, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. মামুদ হোসেন, রংপুর জেলা শিক্ষা কার্যালয়ের উপ-সহকারী কর্মকর্তা শাহরিনা দিলরুবা, রংপুর তামাক নিয়ন্ত্রণ কোয়ালিশনের ফোকাল পার্সন সুশান্ত ভৌমিক, জেলা কৃষি সম্প্রসার অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচকাল মোছা. হোমায়রা ম-ল, সহকারী জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. আহসান হাবিব, শ্যাডোর নির্বাহী পরিচালক সারোয়ার জামিল খন্দকার, এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডির প্রোগ্রাম অফিসার মো. তৌফিকুল ইসলাম প্রমুখ।

রংপুর তামাক নিয়ন্ত্রণ কোয়ালিশনের ফোকাল পার্সন সশান্ত ভৌমিক বলেন, ‘রংপুরে তামাক কোম্পানি ও তামাক কারখানগুলো তামাক নিয়ন্ত্রণ আইনের তোয়াক্কা না করে অবৈধভাবে তাদের ব্যবসা ও কারখানা চালু রেখেছে। বিশেষ করে করোনার এই ভয়াবহ সময়ে রংপুরের হারাগাছে বিড়ি ফ্যাক্টরিগুলোতে সামাজিক দূরত্ব চরমভাবে লঙ্ঘিত হচ্ছে। যার কারণে এই অঞ্চলে করোনায় আক্রান্তের সংখ্যা অনেক বেশি।’ তাই তিনি এসব বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপসহ বিড়ি ফ্যাক্টরিতে শিশুশ্রম বন্ধের দাবি জানান।
জেলা কৃষি সম্প্রসার অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচকাল মোছা. হোমায়রা ম-ল বলেন, ‘রংপুর অঞ্চলে প্রচার তামাকের চাষ হয়। কিন্তু তামাক চাষে যতটা না লাভ হয় তার চেয়ে অনেক বেশি ক্ষতি হয়। তাই এই অঞ্চলের চাষীরা যাতে তামাক চাষ ছেড়ে অন্য কোনো ফসল চাষের দিকে ঝুকে সে বিষয়ে উদ্বুদ্ধ করা হবে।’

সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক মো. আসিব আহসান বলেন, “এবারের বিশ্ব তামাককমুক্ত দিবসের মূল প্রতিপাদ্য বিষয় ছিলো ‘তামাক কোম্পানির কূটচাল রুখে দাও, তামাক ও নিকটিন থেকে তরুণদের বাঁচাও’। এই প্রতিপাদ্য বাস্তবায়নের লক্ষ্যে আমরা কাজ করে যাবো। তামাক কোম্পানিগুলো যাতে অবৈধ বিজ্ঞাপন প্রচার করতে না পারে সেজন্য আমরা প্রতি অন্ততপক্ষে একটি মোবাইল কোর্ট পরিচালনা করব। পাবলিক প্লেসে ধূমপান বন্ধে আমরা আরও কঠোর ব্যবস্থা গ্রহণ করব।” এসময় জেলা প্রশাসক স্কুলের পাশে তামাকপণ্য বিক্রি, হারাগাছে বিড়ি ফেক্টরিগুলোতে শিশু শ্রম বন্ধের প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের বিষয়ে আশ্বাস দেন।

বার্তা প্রেরক: আমজাদ হোসেন শিমুল, মিডিয়া ম্যানেজার, এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডি। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.