ঢাকায় নৌ বাহিনীর ঘাঁটি উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

 

ঢাকা প্রতিনিধি: আজ সোমবার রাজধানীর খিলক্ষেতে নৌ বাহিনীর ঘাঁটি ‘বানৌজা শেখ মুজিব’ এর কমিশনিং করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এটি ঢাকা অঞ্চলে প্রথম পূর্ণাঙ্গ নৌ ঘাঁটি।

আজ ০৫ নভেম্বর রাজধানীর খিলক্ষেতে বানৌজা শেখ মুজিব থেকে নৌ ঘাঁটিটির পাশাপাশি প্রধানমন্ত্রী ঢাকা, খুলনা, চট্টগ্রাম অঞ্চলে নৌ বাহিনীর জন্য ২২টি বহুতল ভবন উদ্বোধন করেন।

‘বানৌজা শেখ মুজিব’-ই হচ্ছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে দেশের প্রথম কোনো নৌ ঘাঁটি। এ নৌ ঘাঁটিতে সব ধরনের আধুনিক সু্যোগ-সুবিধা থাকবে।

বিশেষ করে প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা ও নৌ বাহিনীর বিভিন্ন অপারেশনাল কার্যক্রম পরিচালনায় উন্নত তথ্য প্রযুক্তি কর্মসূচি, নেভাল ইন্টেলিজেন্স গোয়েন্দা প্রশিক্ষণ এবং দুর্যোগের সময় হেলিকপ্টারগুলোর রক্ষণাবেক্ষণের দায়িত্ব পালন করবে।

নৌঘাটি উদ্বোধন করে প্রধানমন্ত্রী বলেন, আজ অত্যন্ত আনন্দিত বানৌজা শেখ মুজিব ঘাঁটি যাত্রা শুরু  করলো। এই ঘাঁটি নিজস্ব অপারেশনের পাশাপাশি জাতীয় দুর্যোগ মোকাবেলায় বিশেষ দায়িত্ব পালন করবে।

‘ঢাকা অঞ্চলে নৌ সদর দফতর, একটি ছোট নৌ ঘাঁটি ব্যতিত আগে কিছু ছিল না। বানৌজা শেখ মুজিব হওয়ায় এটি-ই ঢাকা অঞ্চলের প্রথম পূর্ণাঙ্গ নৌ ঘাঁটি।’

এর আগে অনুষ্ঠানস্থলে পৌঁছালে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান নৌ বাহিনী প্রধান অ্যাডমিরাল নিজাম উদ্দিন আহমেদ।

এ সময় প্রধানমন্ত্রীকে স্বাগত জানিয়ে সশস্ত্র সালাম জানানো হয়। পরে প্রধানমন্ত্রী নৌ ঘাটির কমিশনিং ফরমান ঘাঁটি কমান্ডারের হাতে তুলে দেন।

পরে অনুষ্ঠানে ‘বাংলাদেশ নৌ বাহিনী ২১০০’ বইয়ের মোড়ক উন্মেচন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ সময় অন্যান্যের মধ্যে প্রধানমন্ত্রীর নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা মেজর জেনারেল (অব.) তারেক আহমেদ সিদ্দিক, নৌ বাহিনী প্রধান অ্যাডমিরাল নিজাম উদ্দিন আহমেদ এবং ঊর্ধ্বতন সামরিক ও বেসামরিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন।#

 

Comments are closed, but trackbacks and pingbacks are open.