ডিসেম্বরে আকাশে উড়বে তুরস্কের নিজস্ব যুদ্ধবিমান

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: আগামী ডিসেম্বরেই আকাশে উড়াল দেবে তুরস্কের নিজস্ব প্রযুক্তিতে তৈরি পঞ্চম প্রজন্মের যুদ্ধবিমান ‘কান’। তার্কিস এরোস্পেস ইন্ডাস্ট্রিজের (টিএআই) জেনারেল ম্যানেজার তেমেল কোতি জানিয়েছেন এ তথ্য।
সংবাদমাধ্যম ডেইলি সাবাহ জানিয়েছে, এক টিভি সাক্ষাৎকারে এরোস্পেস ইন্ডাস্ট্রিজের এ কর্মকর্তা বলেছেন, তুরস্কের আকাশে ‘কান’ বিমানের প্রথম উড্ডয়নের জন্য ২৭ ডিসেম্বরকে বেঁছে নেওয়া হয়েছে। এই বিমান তৈরি ও আকাশে উড়ানোর যে পরিকল্পনা করা হয়েছিল, সেই পরিকল্পনার পাঁচ বছর আগেই তা বাস্তবায়িত হয়েছে। পরিকল্পনা ছিল, টার্কিশ ইঞ্জিন নিয়ে ২০২৮ সালে আকাশে উড়াল দেবে কান যুদ্ধবিমান।
২০১৬ সালে যুদ্ধবিমান তৈরির এ প্রজেক্ট শুরু হয়। তখন বলা হয়েছিল, ২০২৮ সালে টার্কিশ বিমান বাহিনীর কাছে প্রথম বিমানটি বুঝিয়ে দেওয়া হবে। কিন্তু তার অনেক আগেই বিমানগুলো আকাশে উড়ার জন্য তৈরি হয়ে গেছে। ২১ মিটার (৬৯ ফুট) লম্বা যুদ্ধবিমানটি সর্বোচ্চ ২ হাজার ২২২ কিলোমিটার গতিতে উড়তে সক্ষম। এটিতে রয়েছে দুটি ইঞ্জিন। আর এ ইঞ্জিনগুলো বিমানটিকে আকাশে উড়াতে ২৯ হাজার পাউন্ড শক্তি সঞ্চার করতে পারে।
যুদ্ধবিমানটিতে রয়েছে উচ্চ সচেতনতা প্রযুক্তি, যুদ্ধের ক্ষতি সনাক্তকরণ প্রযুক্তি, অপটিমাইজড পাইলট ওয়ার্কলোড, নতুন প্রজন্মের মিশন সিস্টেম, কম পর্যবেক্ষণযোগ্যতা প্রযুক্তি, নির্ভুল আঘাত হানার সক্ষমতার প্রযুক্তি এবং অস্ত্র মজুদকরণ ব্যবস্থা।
তুরস্কের বিমান বাহিনীর বর্তমান প্রধান শক্তি হলো যুক্তরাষ্ট্রের তৈরি এফ-১৬ বিমান। কিন্তু এগুলো পুরোনো হয়ে যাচ্ছে। পঞ্চম প্রজন্মের কান বিমান পুরোনো এফ-১৬ বিমানের স্থলাভিষিক্ত হবে। (সূত্র: ডেইলি সাবাহ)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.