ডাক বিভাগের উদ্যোগে চলছে মিহিদানা সিতাভোগের প্রচার

কলকাতা (ভারত) প্রতিনিধি: ২০১৭ সালে বর্ধমানের এই মিস্টি দুটি জিনিস আই তকমা পেয়েছিল। এই দুটি মিষ্টির অতিত ঐতিহ্য বজায় রাখতে এক অভিনব পন্থা অবলম্বন করেছে বর্ধমানের ডাক বিভাগ।
সম্প্রতি ডাক বিভাগ চালু করেছে মিহিদানা সিতাভোগের কভার বা খাম। এখন বর্ধমানের পোস্ট অফিসের সামনে গেলেই দেখা যাচ্ছে হইচই। কেউ চাইছে সিতাভোগ তো কেউ চাইছে মিহিদানা যা কিনা তুমুল রসিকতার কারণ হয়েছে। এই কভারে করে চিঠি পৌঁছে যাচ্ছে দেশের এক প্রান্ত থেকে অপর প্রান্ত। মানুষকে এই দুটি মিষ্টির ব্যাপারে সজাগ সচেতন করার এক অভিনব প্রচেষ্টা।
শহর জুরে এই বিশেষ কভারের চাহিদা তুঙ্গে। বর্ধমান সদর পোস্ট অফিসে দেদার বিকোচ্ছে এই কভার।যার ফলে খামের জোগান দিতে হিমশিম খাচ্ছে ডাক বিভাগ। মানুষ পোস্ট অফিসে এসে শুধু খোঁজ করছেন সিতাভোগ ও মিহিদানা কভারের। এই ভাবে সারা জায়গায় ছড়িয়ে যাচ্ছে যুগলবন্দি মিষ্টির এই খ্যাতি।
ডাক বিভাগের এই বিশেষ কভার প্রকাশের পাঁচ দিনেই ফুরিয়ে যায় ২০০ খাম।মানুষের চাহিদার জন্য নতুন করে আবার ৫০০ খামের অর্ডার দেওয়া হয়েছে। প্রতি খামের দাম২০ টাকা রাখা হয়েছে। আপাতত বর্ধমান শহরেই এই খাম পাওয়া যাচ্ছে।
বর্ধমান ডিভিশনের সিতাভোগ সিতাভোগ মিহিদানা ট্রেডার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সভাপতি প্রমোদ কুমার সিং বিটিসি নিউজকে বলেন, মানুষের মধ্যে এই খাম নিয়ে খুব উৎসাহ রয়েছে,যা আমাদের কাছে অপ্রত্যাশিতই।
বর্ধমান ডিভিশনের সিনিয়র সুপারেণ্টেণ্ড অফ পোস্ট অফিস সৈয়দ ফ্রাজ হাইদার নবি বিটিসি নিউজকে বলেন, সিতাভোগ মিহিদানার খ্যাতি সর্ত্র। এই মিষ্টি যুগলকে আরও জনপ্রিয় করতেই এই বিশেষ উদ্যোগ নিয়েছে ডাক বিভাগ। আগামি দিনে প্রত্যন্ত গ্রামের পোস্ট অফিসেও পাওয়া যাবে এই খাম।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ) এর কলকাতা (ভারত) প্রতিনিধি স্বপন দেব। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.