ঠাকুরগাঁওয়ে ৩০ কেজি ওজনের বিষ্ণুমূর্তি উদ্ধার

ঠাকুরগাঁও প্রতিনিধি: ঠাকুরগাঁওয়ের জামুন ইটভাটার জন্য মাটি খুঁড়তে গিয়ে বেড়িয়ে আসে একটি বিশাল আকৃতির বিষ্ণুমূর্তি। মুর্তিটি উদ্ধারের পর গতকাল বৃহস্পতিবার (১৫ এপ্রিল) সন্ধ্যায় থানায় গিয়ে সেচ্ছায় জমা দেন ইটভাটার মালিক।
হরিপুর উপজেলার আমগাঁও ইউনিয়ন চেয়ারম্যান পাভেল তালুকদার জনান, উপজেলার জামুন ব্রিকস ফিল্ডের মালিক হাবিবুর রহমান ভাটার ইট তৈরির কাঁচামাল হিসেবে মাটি সংগ্রহ করতে স্থানীয় জগেন পালের সঙ্গে চুক্তি করেন। চুক্তি অনুযায়ী ভেকু মেশিনের মাধ্যমে ওই ইউনিয়নের কুমারপাড়া গ্রামের একটি পুকুর থেকে মাটি কাটে শ্রমিকরা।
সন্ধ্যায় সেখান থেকে মাটি নিয়ে ইটভাটায় আসার পর মাটি সংরক্ষণের সময় একটি পাথর খন্ড বেরিয়ে আসে। শ্রমিকরা ওই পাথর খন্ডটি ‘মূর্তি’ বলে নিশ্চিত করে বিষয়টি ভাটা মালিককে অবগত করে। পরে ভাটা মালিক বিষয়টি আমাদের অবগত করেন। জনপ্রতিনিধি, ইটভাটা মালিক ও স্থানীয়দের পরামর্শে গতকাল বৃহস্পতিবার (১৫ এপ্রিল) দুপুরে সেচ্ছায় হরিপুর থানায় গিয়ে মুর্তিটি জমা দেন হাবিবুর। মূর্তিটি সেচ্ছায় জমা দেয়ায় পুলিশের কর্মকর্তাগণ তাকে সাদুবাদ জানান।
এ বিষয়ে আলহাজ হবিবর রহমান চৌধুরী জানান, মুর্তিটি সরকারের সম্পত্তি তাই স্থানীয় চেয়ারম্যানের পারামর্শ নিয়ে নিজ উদ্যোগে সেচ্ছায় জনপ্রতিনিধি ও স্থানীয়দের সাথে নিয়ে মুর্তিটি থানায় জমা দেই। মুর্তিটি প্রশাসনের হাতে তুলে দিতে পেরে আমি অত্যন্ত খুশি।
হরিপুর থানার ওসি আওরঙ্গ জেব বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, গতকাল বৃহস্পতিবার (১৫ এপ্রিল) সন্ধ্যায় পাথরের তৈরি বিষ্ণুমূর্তিটি থানায় জমা দিয়েছেন। মূর্তিটি ৩ ফুট লম্বা, ১৫ ইঞ্চি প্রস্থ আর ওজন ৩০ কেজি।
হরিপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুল করিম বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, মূর্তিটি দ্রুতই ঠাকুরগাঁও জেলা প্রশাসনের মাধ্যমে প্রত্নতত্ত্ব অধিদপ্তরে জমা দেয়া হবে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর ঠাকুরগাঁও প্রতিনিধি সফিকুল ইসলাম শিল্পী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.