ট্রেন্ট ব্রিজে শেষ দিনে রোমাঞ্চের অপেক্ষা

বিটিসি স্পোর্টস ডেস্ক: ব্যাটাররা রাজ করছেন নটিংহ্যাম টেস্টে। ট্রেন্ট ব্রিজে ইংল্যান্ড আর নিউজিল্যান্ড দুই দলই প্রথম ইনিংসে গড়েছে পাহাড়সমান সংগ্রহ। তবে নিশ্চিত ড্রয়ের পথে নয়, শেষদিনের জন্য রোমাঞ্চ জমা রেখেছে টেস্টটি।
আপাতত বেশ ভালো অবস্থানে আছে নিউজিল্যান্ড। চতুর্থ দিন শেষে স্বাগতিকদের থেকে তারা এগিয়ে ২৩৮ রানে। আর কিছু রান বোর্ডে জমা করে শেষদিনের পিচে ইংলিশদের বড় পরীক্ষায় ফেলে দিতে পারে কিউইরা।
প্রথম ইনিংসে জো রুটের ব্যাটে টানা দ্বিতীয় সেঞ্চুরিতে ভর করে নিউজিল্যান্ডকে ভালোই জবাব দিচ্ছিল ইংল্যান্ড। তবে শেষ পর্যন্ত লিড নিতে পারেনি তারা। কিউইদের থেকে ১৪ রান দূরে থাকতে অলআউট হয়ে যায় ইংলিশরা। নিউজিল্যান্ডের ৫৫৩ রানের জবাবে ইংল্যান্ড থামে ৫৩৯ রানে।
প্রথমে ব্যাট করতে নেমে ড্যারিল মিচেল এবং টম ব্লান্ডেলের জোড়া সেঞ্চুরির ওপর ভর করে ৫৫৩ রান সংগ্রহ করে নিউজিল্যান্ড। ১৯০ রান করেন ড্যারিল মিচেল এবং ১০৬ রান করেন টম ব্লান্ডেল।
জবাব দিতে নেমে জোড়া সেঞ্চুরি করে ইংল্যান্ডের ব্যাটাররাও। ওলি পোপ আগেরদিন আউট হন ১৪৫ রান করে। তৃতীয় দিন জো রুট অপরাজিত ছিলেন ১৬৩ রানে। ২৪ রানে তার সঙ্গী ছিলেন বেন ফোকস।
চতুর্থদিন ব্যাট করতে নেমে নিজের ইনিংসটাকে আর বেশিদূর টেনে নিতে পারেননি রুট, ১৭৬ রানে তিনি ফেরেন সাজঘরে। ২১১ বলে খেলা ইনিংসটি সাজানো ছিল ২৬টি বাউন্ডারি এবং একটি ছক্কায়।
অধিনায়ক বেন স্টোকস ৩৩ বলে খেলেন ৪৬ রানের ইনিংস। বেন ফোকস ১০৪ বলে করেন ৫৬ রান। শেষের দিকের ব্যাটাররা বেশিক্ষণ টিকতে না পারায় দ্রুত অলআউট হয়ে যায় ইংলিশরা। ৯ রান করেন স্টুয়ার্ট ব্রড, ৩ রান করেন ম্যাথিউ পটস।
নিউজিল্যান্ডের হয়ে ট্রেন্ট বোল্ট একাই নেন ৫ উইকেট। ৩টি উইকেট শিকার মিচেল ব্রেসওয়েলের। ম্যাট হেনরি নেন ১ উইকেট।
১৪ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে শুরুতেই ওপেনার টম ল্যাথামের (৪) উইকেট হারায় নিউজিল্যান্ড। অ্যান্ডারসনের বল বোকাল মতো ছেড়ে দিয়ে বোল্ড হন তিনি।
তবে দ্বিতীয় উইকেটে উইল ইয়ং আর ডেভন কনওয়ে ১০০ রানের জুটিতে লড়াইয়ে ফেরান দলকে। কনওয়ে করেন ৫২ রান, ইয়ং ৫৬। হেনরি নিকোলস মাত্র ৩ রানেই সাজঘরের পথ ধরেন।
এরপর সেট হয়েও ইনিংস বড় করতে পারেননি টম ব্লান্ডেল (২৪), মাইকেল ব্রেসওয়েল (২৫)। তবে প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান ড্যারেল মিচেল একটা প্রান্ত ধরে আছেন শক্ত করে। ৩২ রানে অপরাজিত আছেন তিনি। সঙ্গে লোয়ার অর্ডারের ম্যাট হেনরি ৮ রানে।
৭ উইকেটে ২২৪ রান নিয়ে চতুর্থ দিন শেষ করেছে নিউজিল্যান্ড। পঞ্চম দিনের সকাল সকালই হয়তো ব্যাটিং পেয়ে যাবে ইংল্যান্ড। তবে রান তাড়ার চেষ্টা নাকি ড্রয়ের জন্য লড়াই, চ্যালেঞ্জটা তারা কিভাবে উৎড়ায়, সেটাই এখন দেখার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.