টাইফুনে লন্ডভন্ড ফিলিপাইনের উত্তরাঞ্চল, একজনের প্রাণহানি

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: টাইফুন ‘ডকসুরি’ আজ বুধবার সকালের দিকে আঘাত হেনেছে ফিলিপাইনের উত্তরাঞ্চলে। এতে এক ব্যক্তির প্রাণহানি হয়েছে এবং পুরো এলাকাজুড়ে ব্যপক ক্ষয়ক্ষতি হয়েছে।
বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, টাইফুন মোকাবিলার প্রস্তুতি হিসেবে ফিলিপাইন সরকার আগে থেকেই উপকূলীয় এলাকা থেকে লোকজনকে সরিয়ে নিয়েছিল। এ কারণে প্রাণহানি কম হয়েছে। তবে বিপুল সংখ্যক ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে এবং নিচু গ্রামগুলো প্লাবিত হয়েছে। অন্তত ১২ হাজার মানুষ ঘরবাড়ি হারিয়েছে টাইফুন ডাকসুরির তান্ডবের কারণে।
ঝড়ের সময় বাতাসের গতিবেগ ঘণ্টায় ১৭৫ কিলোমিটার ছিল বলে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি। এ সময় বিদ্যুতের তার ছিড়ে যায় এবং হাজার হাজার মানুষ বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়ে।
উত্তর কাগায়ান প্রদেশের গভর্নর ম্যানুয়াল মাম্বা বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, ঝড় আমাদের সবকিছু তছনছ করে দিয়েছে।
জাতীয় দুর্যোগ সংস্থা জানিয়েছে, টাইফুনের কবলে পড়ে রিজাল প্রদেশে এক ব্যক্তির মৃত্যুর খবর পাওয়া গেছে। ঝড়ের আগাম সতর্কতা হিসেবে সমুদ্র ভ্রমণ স্থগিত করেছিল সরকার। এ কারণে বিভিন্ন বন্দরে চার হাজারেরও বেশি যাত্রী আটকা পড়েছে।
জাতীয় দুর্যোগ সংস্থার পূর্বাভাসে বলা হয়েছে, টাইফুন ডকসুরি ধীরে ধীরে তাইওয়ান ও চীনের দিকে অগ্রসর হবে বলে ধারণা করা হচ্ছে। এ সময় বাতাসের গতিবেগ ঘণ্টায় ১৭৫ থেকে ২৪০ কিলোমিটার পর্যন্ত হতে পারে।
তাইওয়ান সরকার ইতিমধ্যেই ৫০টি অভ্যন্তরীণ ও চারটি আন্তর্জাতিক ফ্লাইট বাতিল করেছে। একই সঙ্গে বন্দরনগরী কাওশিউংসহ দক্ষিণ তাইওয়ানের বেশ কয়েকটি এলাকায় ভূমি সতর্কতা জারি করেছে।
এদিকে চীনের জাতীয় আবহাওয়া কেন্দ্র জরুরি অবস্থা ৩ থেকে ২ নম্বরে উন্নীত করেছে। উপকূলীয় অঞ্চলে লাল সতর্কতা জারি করা হয়েছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.