টাইগারদের দরজায় কড়া নাড়ছে দুঃসংবাদ

বিটিসি স্পোর্টস ডেস্ক: আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজ শুরুর আগে র‍্যাঙ্কিংয়ে প্রথমবারের মতো পাঁচে উঠে আসার হাতছানি ছিল বাংলাদেশ দলের সামনে। তবে ঘরের মাঠে প্রথম দুই ওয়ানডে ম্যাচে হারের পর সেই সুযোগ স্রেফ ধূসর কালো মেঘে রূপ নিয়েছে। তিন ম্যাচ সিরিজে এক ম্যাচ আগেই সিরিজ খোয়ানোয় আফগানদের কাছে হোয়াইটওয়াশের শঙ্কায় পড়েছে টাইগাররা।
এমন শঙ্কার মধ্যেই টাইগারদের দরজায় কড়া নাড়ছে আরও বড় দুঃসংবাদ। আইসিসির সর্বশেষ হালনাগাদকৃত ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে ৯৮ রেটিং পয়েন্ট নিয়ে সপ্তম স্থানে রয়েছে বাংলাদেশ। আফগানদের হোয়াইটওয়াশ করতে পারলে ৩ পয়েন্ট বাড়ায় বাংলাদেশের রেটিং পয়েন্ট গিয়ে দাঁড়াতো ১০১ এ। ফলে যথাক্রমে ছয় ও সাত নম্বরে থাকা দক্ষিণ আফ্রিকা এবং ইংল্যান্ডকে টপকে পাঁচে চলে আসতো টাইগাররা।
কিন্তু আফগানিস্তানের কাছে যেহেতু ২-০ ব্যবধানে সিরিজ হেরে গেছে সেক্ষেত্রে উল্টো ৩ রেটিং পয়েন্ট খোয়াতে যাচ্ছে বাংলাদেশ। তবে এখনও বাংলাদেশের অবস্থান আছে ৭ নম্বরেই। আর সর্বশেষ ম্যাচে বাংলাদেশ যদি হোয়াইটওয়াশ হয় তাহলে র‍্যাঙ্কিংয়ের ৮ নম্বরে পিছিয়ে যাবে। তখন ৯৪ রেটিং পয়েন্ট নিয়ে ৭ নম্বরে উঠে আসবে আফগানিস্তান।
মঙ্গলবার (১১ জুলাই) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সিরিজের শেষ ওয়ানডে ম্যাচে মাঠে নামতে যাচ্ছে বাংলাদেশ এবং আফগানিস্তান দল। এই ম্যাচের আগের দিন নিজেদের ঝালিয়ে নেওয়ার শেষ সুযোগ ছিল টাইগারদের জন্য। তবে বৃষ্টি বাধায় অনুশীলনে মাঠে নামারই সুযোগ পায়নি টিম টাইগার্স।
এদিকে চোটের কারণে সিরিজের শেষ ওয়ানডে ম্যাচে খেলা হবে না এবাদত হোসেনের। দ্বিতীয় ওয়ানডেতে হাঁটুর ইনজুরিতে পড়ে পুরো আফগানিস্তান সিরিজ থেকেই ছিটকে গেছেন টাইগার এই পেসার। তাই শেষ ম্যাচে টাইগার একাদশে অন্তত একটি পরিবর্তন নিশ্চিত। এখন দেখার বিষয়, র‍্যাঙ্কিংয়ের পরীক্ষায় পাস করতে পারেন কি না বাংলাদেশ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.