ঝড়-বন্যা-তুষারপাতে বিধ্বস্ত ক্যালিফোর্নিয়া

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ঝড়-বৃষ্টি, বন্যা, প্রবল বাতাস আর তুষারপাতে আবারও বিধ্বস্ত যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া। গেল দুদিনে নতুন করে প্রাকৃতিক দুর্যোগের কবলে পড়ে ভয়াবহ বিপর্যয়ের মুখে সেখানকার জনজীবন।
দুর্যোগ মোকাবিলায় হিমশিম খাচ্ছে ক্যালিফোর্নিয়ার স্থানীয় প্রশাসন। জারি রয়েছে জরুরি অবস্থা। এর মধ্যেই, আরও দুটি বড় ঝড় আঘাত হানতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর।
এ নিয়ে তৃতীয় দফা প্রাকৃতিক দুর্যোগের কবলে পড়েছে ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যটি। এতে বেড়েই চলেছে হতাহতের সংখ্যা। দুর্গত এলাকা থেকে হাজারও মানুষকে সরিয়ে নেয়া হচ্ছে নিরাপদ স্থানে। শীতকালীন ঝড়, বন্যা আর নতুন করে দেখা দেয়া ভূমিধসে ক্ষতিগ্রস্তদের সহায়তার পাশাপাশি চলছে উদ্ধার ও পুর্নবাসন কার্যক্রম।
চলমান বন্যার মধ্য ক্যালিফোর্নিয়ার সান্তাক্রুজ এলাকার কিছু অংশ তৃতীয়বারের মতো প্লাবিত হয়েছে। বিদ্যুৎবিচ্ছিন্ন রয়েছে বহু এলাকা। এছাড়াও সিয়েরা নেভাদার পর্বতমালায় ভারি তুষারপাত এবং প্রবল বাতাসের কারণে কিছু এলাকায় রাস্তা বন্ধ হয়ে যাওয়ায় সেখানকার জনদুর্ভোগ এখন চরমে।
এদিকে আগামী সপ্তাহে কিছুটা স্বস্তির খবর থাকলেও অচিরেই আরও দুটি বড় ধরনের ঝড় ক্যালিফোর্নিয়ায় আঘাত হানতে পারে বলে সতর্ক করেছে আবহাওয়া বিভাগ। এতে করে চলমান বন্যা পরিস্থিতির আরও অবনতি হতে পারে বলেও আশঙ্কা তাদের। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.