ঝালকাঠিতে মা ইলিশ রক্ষায় বর্ণাঢ্য নৌ র‌্যালি

ঝালকাঠি প্রতিনিধি: ইলিশের প্রধান প্রজনন মৌসুম মা ইলিশ রক্ষায় জনসচেতনতা সৃষ্টির লক্ষে ঝালকাঠিতে বর্ণাঢ্য নৌ-র‌্যালি অনুষ্ঠিত হয়েছে।
আজ শুক্রবার (০৭ অক্টোবর) সকালে ১০টায় ঝালকাঠি কলেজ খেয়াঘাট এলাকা থেকে দু’টি স্পিড বোর্ড ও ৮টি ট্রলারযোগে বর্ণাঢ্য এই নৌ র‌্যালি শুরু হয়। এরপর র‌্যালিটি সুগন্ধা ও বিষখালী নদীর বিভিন্ন এলাকা প্রদক্ষিণ করে।
জেলা প্রশাসক মো. জোহর আলীর নেতৃত্বে বর্ণাঢ্য এই নৌ র‌্যালিতে উপস্থিত ছিলেন, ঝালকাঠি সদর উপজেলা চেয়ারম্যান খান আরিফুর রহমান, বরিশাল মৎস্য বিভাগের উপ-পরিচালক আনিছুর রহমান তালুকদার, অতিরিক্ত পুলিশ সুপার মো. মঈনুল হক, জেলা মৎস্য কর্মকর্তা রিপন কান্তি ঘোষসহ আরো অনেকে। এছাড়াও নৌ র‌্যালিতে সরকারি বেসরকারী প্রতিষ্ঠান, মতৎস্যজীবী সংগঠন ও জেলেরা অংশ নেন।
নৌ-র‌্যালীর আগে ঝালকাঠি পৌর মিনিপার্ক মোড়ে সুগন্ধার তীরে বেলুন উড়িয়ে কর্মসূচীর আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন প্রধান অতিথিসহ অন্যান্য অতিথিরা। অনুষ্ঠানের প্রধান অতিথি ঝালকাঠির জেলা প্রশাসক মো. জোহর আলী বলেন, ‘২২দিন ইলিশ ধরা, বেচা-কেনা, বন্ধ রাখাতে হবে সেজন্য জেলায় নিবন্ধিত ৩ হাজার ৮৫০ জন মৎস্যজীবীকে ২৫ কেজি করে চাল দেয়া হবে। এর বাইরেইও জেলেদের বিকল্প কর্মসংস্থানের জন্য গরু, জাল দিয়ে আসছে সরকার। জাতীয় সম্পদ রক্ষায় এই ২২ দিন নিষেধাজ্ঞা চলাকালে আইন অমান্যকারীদের বিরুদ্ধে জেল জরিমানা করা হবে।’
বরিশাল মৎস্য বিভাগের উপ-পরিচালক আনিছুর রহমান তালুকদার বিটিসি নিউজকে বলেন, ‘জাতীয় সম্পদ ইলিশ রক্ষায় সরকার যা যা নির্দেশনা দিয়েছে তা যদি মৎস্যজীবীরা সঠিকভাবে পালনকরে তাহলে টেকসই ইলিশ রক্ষা হবে। সেজন্য সকলকে এই নিষেধাজ্ঞা মেনে চলতে হবে। প্রজনন মৌসুম সফল করতে আজ থেকে আগামী ২৮ অক্টোবর পর্যন্ত ২২ দিন মা ইলিশ সংরক্ষণ কার্যক্রম চলবে।
এ সময় ৮টি অভয়াশ্রমে সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ করা ছাড়াও দেশে ইলিশ বিপনন, পরিবহন ও মৌজুদ নিষিদ্ধ থাকবে। এরই ধারাবাহিকতায় ঝালকাঠি জেলা প্রশাসন ও জেলা মৎস্য বিভাগ অভায়াশ্রম এলাকায় মা ইলিশ সংরক্ষণে এ কর্মসূচির আয়োজন করেছে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর ঝালকাঠি প্রতিনিধি মো. মেহেদী হাসান মেহেদী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.