জয় অটো রাইস মিল মালিকের বিরুদ্ধে সরকারি চাল নিয়ে প্রতারণার অভিযোগ

প্রতীকী ছবি

উজিরপুর প্রতিনিধি: বরিশালের উজিরপুর উপজেলার শিকারপুরের জয় অটো রাইস মিলের মালিক আব্দুল মজিদ ভুঁইয়ার বিরুদ্ধে সরকারি চাল ফেরত না দিয়ে প্রতারণার অভিযোগ পাওয়া গেছে। চুক্তি অনুযায়ি চাল দেয়ার সময়সীমার পরে অতিরিক্ত প্রায় এক মাস পার হলেও মিল মালিক সরকারি গুদামে চাল না দিয়ে তালবাহানা শুরু করেছে।

উজিরপুর উপজেলা খাদ্য নিয়ন্ত্রক ও উপজেলা খাদ্য গুদাম কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, উজিরপুর উপজেলায় আমন ধান সংগ্রহ শেষে করোনা ভাইরাস উপলক্ষে ত্রান কাজের জরুরী প্রয়োজনে ধান ছাটাই করার সিদ্বান্ত নেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

গত ৫ এপ্রিল বরিশাল জেলা খাদ্য নিয়ন্ত্রন কর্মকর্তার মাধ্যমে উজিরপুর উপজেলার শিকারপুর জয় অটো রাইস মিলের মালিক ও ক্ষমতাসীন দলের সমর্থক আব্দুল মজিদ ভুইয়ার সঙ্গে একটি চুক্তি সম্পন্ন হয়।

চুক্তি অনুযায়ি মিল মালিক আব্দুল মজিদ ভূইয়া গত ৭ এপ্রিল উজিরপুর উপজেলা খাদ্য গুদাম কর্মকর্তার কাছ থেকে ১০০ মেট্রিক টন আমন ধান বুঝে নেন। চুক্তির শর্ত অনুযায়ি গত ১০ এপ্রিল ধান ছাটাই করে উজিরপুর খাদ্য গুদাম ভারপ্রাপ্ত কর্মকর্তার কাছে ৬৬ মেট্রিক টন চাল সরবারহ করার কথা ছিল।

ধান ছাঁটাইর জন্য মিল মালিককে প্রতি টন ধান বাবত ১২শ টাকা পারিশ্রমিক পরিশোধ করা হয়। জয় অটো রাইস মিলের প্রতিদিন ১০০ মেট্রিক টন ধান ছাটাইয়ের সক্ষমতা রয়েছে। মিল মালিক আব্দুল মজিদ ভূঁইয়া সরকারি ধান ছাঁটাই করে গুদামে চাল সরবারহ না করে অধিক মুনাফার করতে ওই চাল বাজারে বিক্রি করেছে বলে ধারণা করেছে স্থানীয়রা।

বর্তমানে বাজারে নতুন বোরো ধান আসলে তা কিনে ছাঁটাই করে গুদামে সরবারহ করার ফন্দি এটে গুদামে চাল দিতে তালবাহানা ও কাল ক্ষেপন করেছে।

উজিরপুর উপজেলা খাদ্য গুদাম ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসিএলএসডি) আব্দুস সালাম বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, চুক্তির শর্ত অনুযায়ি মিল মালিক আব্দুল মজিদ ১০ এপ্রিল চাল না দেয়ায় তাকে একাধিক তাগিদ পত্র দেয়া হয়।

কিন্তু মিল মালিক তাগিদপত্র রাখেননি বরং তাগিদ পত্র দেয়ায় সে ক্ষিপ্ত হয়ে তাদের চিঠি নিয়ে যাওয়া কর্মীর সঙ্গে অসেজৈন্যমূলক আচরন করে ক্ষমতাসীন দলের এক প্রভাবশালী নেতার হুমকি দিয়ে ভয় ভীতি দেখান। চাল না দেয়ায় গত ১৩ এপ্রিল সরেজমিনে তিনি জয় অটো রাইস মিলে যান। সেখানে গিয়ে মিলে কোন আমন ধান দেখতে পাননি।

তিনি অভিযোগ করে বলেন, গত ১৫ এপ্রিল মিল মালিক জেলা কর্মকর্তা বরাবের সময় চেয়ে আবেদন পত্রে আমার সুপারিশ নিতে কার্যালয়ে আসেন। আমি সময় বৃদ্ধির সুপারিশ করতে অসম্মতি জানালে আব্দুল মজিদ ক্ষমতার প্রভাব দেখিয়ে আমার সঙ্গে খারাপ আচরণ করেন।

আজ রোববার পর্যন্ত মিল মালিক আব্দুল মজিদ সরকারি গুদামে চাল সরবারহ করেনি।

উজিরপুর উপজেলা খাদ্য নিয়ন্ত্রক কর্মকর্তা মোঃ মশিউর রহমান বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, গত ১৪ এপ্রিল উজিরপুর উপজেলা খাদ্য গুদাম ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুস সালাম বিষয়টি লিখিতভাবে আমাকে অবহিত করেন।

অভিযোগের ব্যাপারে জয় অটো রাইস মিলের মালিক আব্দুল মজিদ ভুইয়ার কাছে জানতে চাইলে তিনি বলেন, আমি নোটিশ রাখিনি কিংবা অসৌজন্যমূলক আচরণ করেছি এর কোনটাই ঠিক না।

বরিশাল জেলা খাদ্য নিয়ন্ত্রন কর্মকর্তা মোঃ তাইজুল ইসলাম এ প্রসঙ্গে বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, আমি কর্মস্থলে নতুন হওয়ায় সব বিষয় সম্পর্কে আমি অবহিত নই। উপজেলার সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করে সত্যতা যাচাইর ভিত্তিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর উজিরপুর প্রতিনিধি আঃ রহিম সরদার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.