জেলেনস্কি এখন ইউক্রেনের বৈধ প্রেসিডেন্ট নন : পুতিন

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মধ্যেই ইউক্রেনের বর্তমান প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির মেয়াদ শেষ হয়েছে। ইউক্রেনের সরকারি প্রতিনিধিদের সঙ্গে দুই দেশের মধ্যে শান্তি সংলাপ শুরু করতে আগ্রহী রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তবে মেয়াদোত্তীর্ণ জেলেনস্কির নেতৃত্বাধীন কোনো সরকারি প্রতিনিধির সঙ্গে বৈঠকে বসবেন না বলে সাফ জানিয়েছেন পুতিন।
আরটি এক প্রতিবেদনে জানায়, সম্প্রতি জেলেনস্কির পাঁচ বছরের সাংবিধানিক প্রেসিডেন্টের মেয়াদ শেষ হয়ে হয়েছে। এখন তার সঙ্গে কোনো রাষ্ট্রীয় সংলাপে বসার কোনো বৈধতা নেই। এ সময় রাশিয়া ও ইউক্রেন শান্তি আলোচনা শুরু করতে চাইলে এই বিষয়টি আইনি বাধা তৈরি করবে বলে জানান পুতিন।
শুক্রবার (২৪ মে) বেলারুশের রাজধানী মিনস্কে এক সংবাদ সম্মেলনে ইউক্রেনে যুদ্ধবিরতি সংক্রান্ত প্রশ্নের উত্তরে পুতিন বলেন, রাশিয়া সঙ্গতিপূর্ণ কারণেই রাশিয়া-ইউক্রেনের মধ্যে ফের শান্তি চুক্তির সংলাপ শুরু করতে চায়। আমরা ইউক্রেনের সরকারি প্রতিনিধিদের সঙ্গেই আলোচনা করতে চাই।
তবে এসময় পুতিন বিস্ময়ের সঙ্গে বলেন,আমরা কাদের সঙ্গে শান্তি চুক্তির সংলাপ করবো? কারণ আমরা জানি যে ইউক্রেনের যিনি সরকার ও রাষ্ট্রপ্রধান, তার পাচঁ বছরের মেয়াদ শেষ হয়ে গেছে। তার নেতৃত্বাধীন সরকার এখন আর ইউক্রেনের বৈধ সরকার নয়।
২০১৯ সালে নির্বাচিত প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কির সাংবিধানিক মেয়াদ শেষ হয়েছে গত সোমবার (২০ মে)। তিনি অবশ্য গত বছর একটি ডিক্রি জারি করেছিলেন। সেই ডিক্রিতে বলা হয়েছিল, যতদিন ইউক্রেনে যুদ্ধাবস্থা থাকবে, ততদিন তিনি ইউক্রেনের প্রেসিডেন্টের পদে থাকবেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.