ইউক্রেনে যুদ্ধবিরতি চান পুতিন

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন শর্তসাপেক্ষে ইউক্রেনে যুদ্ধবিরতি চান। এ শর্তে ইউক্রেন এবং পশ্চিমা বিশ্ব রাজি না হলে যুদ্ধ চলতেই থাকবে।
 ‍রুশ প্রেসিডেন্টের বরাত দিয়ে বার্তাসংস্থা রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে, ইউক্রেনের চারটি অঞ্চল এরইমধ্যে রাশিয়ার দখলে চলে গিয়েছে। চারটি অঞ্চল বাদে অন্যান্য অঞ্চল নিয়ে রাশিয়া ইউক্রেনের সঙ্গে যুদ্ধবিরতির  আলোচনায় বসতে চায়।
এদিকে রাশিয়ার একটি সূত্র জানিয়েছে, ইউক্রেন-রাশিয়া যুদ্ধ নিয়ে পশ্চিমা বিশ্ব কোনো আলোচনায় বসতে চায় না এ নিয়ে পুতিন উষ্মা প্রকাশ করেছেন। এদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিও পুতিনের সঙ্গে কোনো বৈঠকে বসতে চান না বলে হতাশ তিনি।
সূত্রটি আরও জানিয়েছে, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ যতদিন চলবে ততদিন রাশিয়া চালিয়ে যেতে পারবে। কিন্তু একইসঙ্গে পুতিন ইউক্রেনে যুদ্ধবিরতি দিতে প্রস্তুত।
রয়টার্সের এক প্রশ্নের জবাবে পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, রাশিয়া ইউক্রেনের সঙ্গে খোলাখুলিভাবে বৈঠকে বসতে চায়। রাশিয়া কখনোই ইউক্রেন- রাশিয়া যুদ্ধ চিরস্থায়ী করতে চায় না।
এ বিষয়ে ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয় এবং প্রতিরক্ষা মন্ত্রণালয় কোনো মন্তব্য করেনি।
এদিকে গত সপ্তাহে রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী এবং অর্থনীতিবিদ আন্দ্রেই বেলোসভ এক বিবৃতিতে জানিয়েছেন, রাশিয়ার দুই দেশের যুদ্ধকে দীর্ঘস্থায়ী করা এবং এ যুদ্ধে জয়লাভ করার সামর্থ আছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.