জি-২০ সম্মেলেন কেন্দ্রে মোদি, ১১টায় মূল অনুষ্ঠান

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ভারতের রাজধানী দিল্লিতে আজ শনিবার (৯ সেপ্টেম্বর) রাজকীয় আয়োজনে শুরু হচ্ছে বিশ্বের উন্নত ও উন্নয়নশীল দেশগুলোর জোট জি-২০-এর শীর্ষ সম্মেলন। ইতিমধ্যে আজ সম্মেলন স্থানে পৌঁছেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখানে তিনি বিশ্বনেতাদের স্বাগত জানাবেন।
এদিকে গতকাল পর্যন্ত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনাক এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ অনেক দেশের নেতা ও প্রতিনিধিরা দিল্লিতে এসে পৌঁছেছেন।
বিশ্বের অতিথিদের স্বাগত জানাতে সেজে উঠেছে ভারত মণ্ডপম, প্রগতি ময়দান থেকে সমগ্র রাজধানী। সম্মেলনকে সার্বিকভাবে সফল করতে কোনো ঘাটতি রাখেনি নরেন্দ্র মোদির সরকার। নেওয়া হয়েছে কঠোর নিরাপত্তা।
এ বছর ভারতের সভাপতিত্বে আয়োজিত জি-২০-এর থিম হলো—‘এক পৃথিবী, এক পরিবার, এক ভবিষ্যৎ।’
নয়াদিল্লির প্রগতি ময়দানের ভারত মণ্ডপমে বসছে জি-২০ সম্মেলন। মণ্ডপমের প্রবেশদ্বারে বসানো হয়েছে ২৭ ফুট দীর্ঘ নৃত্যরত নটরাজের মূর্তি। এছাড়া প্রগতি ময়দানসহ সমগ্র দিল্লি রঙিন আলোয় সুসজ্জিত করা হয়েছে।
দেশটির স্থানীয় সময় সকাল ১১ টা থেকে সম্মেলনের মূল অনুষ্ঠান শুরু হবে। এদিকে মরক্কোয় আঘাত হানা ভয়াবহ ভূমিকম্পে হতাহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন মোদি। বিবিসির লাইভ প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.