জামালপুরে নদী ও চর উন্নয়ন ইনস্টিটিউ প্রতিষ্ঠার দাবী

জামালপুর প্রতিনিধি: নদী ও চরাঞ্চলের মানুষের কষ্ট লাঘব ও জীবনমান উন্নয়নের লক্ষ্যে বঙ্গমাতা শেখ জামালপুরে মেলান্দহে ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেফমুবিপ্রবি) অধীনে নদী ও চর উন্নয়ন ইনস্টিটিউট প্রতিষ্ঠার দাবি করেছে জামালপুরবাসী।
জামালপুরের মেলান্দহে ‘নদী-প্রকৃতি ও চরাঞ্চলের জীবনমানোন্নয়ন’ শীর্ষক আলোচনা সভায় বিশ্ববিদ্যালয়টিতে নদীবিজ্ঞান ও প্রযুক্তি, কৃষি, ভেটেরিনারি ইত্যাদি বিষয় চালু, বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের একটি উপকেন্দ্র স্থাপন, মাছের অভয়াশ্রম ও রিভার ট্যুরিজম স্থাপন, চরাঞ্চলের জন্য সহনীয় চাষাবাদ পদ্ধতি উদ্ভাবন, নদী ও প্রকৃতি পর্যবেক্ষণ কেন্দ্র স্থাপন করে যমুনা, ঝিনাই, জিঞ্জিরাম নদী ও পুরাতন ব্রহ্মপুত্র নদকে সম্পদ ও চরকে শহরে রূপ দেওয়ার দাবি করা হয়।
বশেফমুবিপ্রবির সাংবাদিক ও ফিশারিজ বিভাগের শিক্ষার্থীদের অংশগ্রহণে মেলান্দহ রিপোর্টার্স ইউনিটির আয়োজনে গত শুক্রবার (০১ অক্টোবর) বিকেল ৫টায় পাঁচনংচর বাজার মাঠে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ইউনিটির সভাপতি ও দৈনিক ইত্তেফাকের সংবাদদাতা শাহ্ জামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় মূখ্য আলোচক ছিলেন- বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেফমুবিপ্রবি) ফিশারিজ বিভাগের চেয়ারম্যান ড. আব্দুস ছাত্তার।
মাও. আ. হাইয়ের কোরআন তেলাওয়াতের মধ্য দিয়ে বিষয় ভিত্তিক আলোচনা করেন-বশেফমুবিপ্রবি’র ফিশারিজ বিভাগের সহকারী অধ্যাপক, লেখক ও গবেষক ড. মাহমুদুল হাছান, শেখ কামাল সরকারি কলেজের অধ্যক্ষ সফিউল আলম স্বপন, বিটিভির জামালপুর সংবাদদাতা লেখক ও কবি মোস্তফা বাবুল, জামালপুর জেলা প্রেস ক্লাবের সভাপতি পরিবেশ আন্দোলন জামালপুর শাখার সাধারণ সম্পাদক এড. ইউসুফ আলী, বীরমুক্তিযোদ্ধা আবুল হোসেন, বাংলাদেশ বেতার-বিটিভির কণ্ঠশিল্পী বিপ্লব মন্ডল, শহীদ সমর থিয়েটারের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক-শিল্পকলা অ্যাকাডেমির পুরস্কারপ্রাপ্ত নাট্যকর্মী আবুল মুনসুর খান দুলাল।
আরও উপস্থিত ছিলেন শিক্ষানুরাগি এম.এ. সাত্তার মাস্টার, বশেফমুবিপ্রবির গবেষক শিক্ষার্থী ও সাংবাদিক এস.এম. আল-ফাহাদ, বিশ্বব্যাংকের এসইপি-সিসিডির আওতায় কুমিল্লা প্লাবন ভূমি প্রকল্পের টেকনিক্যাল অফিসার কৃষিবিদ মো. লেমন মিয়া, মাদারগঞ্জ খাজা ইউনুছ আলী (রহ) ডিগ্রি কলেজের প্রভাষক গোলাম জাকারিয়া, এনটিভির জেলা প্রতিনিধি আসমাউল আসিফ, চরপলিশা জেএল হাই স্কুলের অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক আলহাজ সৈয়দুজ্জামান, টুপকারচর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফজলুল করিম লিচু, সাধুপুর হুমায়ুন কবির টেকনিক্যাল ইনস্টিটিউট ও নার্গিস জিয়াউল হক স্কুলের প্রতিষ্ঠাতা সভাপতি হুমায়ুন কবির সোনাহার, দৈনিক সংবাদের এজিএম (সার্কুলেশন) শওকত আলী সেজু, আ. সালাম মাস্টার, ইসলামিক ফাউন্ডেশন পরিচালিত সাধুপুর মাদ্রাসার শিক্ষক মাও. আবু বকর সিদ্দিক, মুকুল মেম্বার, আতর আলী মাতাব্বর, জালালপুর থিয়েটারের সভাপতি এস.এম. আব্দুল্লাহ মিলিটারি, কবি দেলোয়ার হোসেন, বঙ্গবন্ধু হাই স্কুলের শিক্ষক মিলন কুমার বসু প্রমুখ।
অনুষ্ঠান গ্রন্থনা ও পরিচালনা করেন মেলান্দহ রিপোর্টার্স ইউনিটির সহসভাপতি ফজলুল করিম এবং বশেফমুবিপ্রবির ফিশারিজ বিভাগের শিক্ষার্থী কাওসার আহমেদ সুকর্ণ।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর জামালপুর প্রতিনিধি আবু সায়েম মোহাম্মদ সা‘-আদাত উল করীম। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.