জাতীয় কবি নজরুল ইসলাম ছিলেন অসাম্প্রদায়িক চেতনার পথিকৃৎ লেখক : এমপি টগর

দামুড়হুদা (চুয়াডাঙ্গা) প্রতিনিধি: দামুড়হুদার কার্পাসডাঙ্গায় জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৫ তম জন্মবার্ষিকী উদযাপিত হয়েছে। বাংলা ভাষা ও সাহিত্যের অন্যতম এই প্রাণপুরুষ কবি কাজী নজরুল ইসলাম দামুড়হুদার কার্পাসডাঙ্গায় স্বপরিবারে কয়েকমাস অবস্থান করেছিলেন।
এসময় লিখেছেন কয়েকটি কবিতা।দুই দিনব্যাপী অনুষ্ঠানের প্রথম দিনে আজ  সকাল সাড়ে ৯ টায় নজরুল স্মৃতি বিজড়িত কার্পাসডাঙ্গার আটচালা ঘরে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের প্রতিকৃতিতে পুষ্প মাল্য অর্পণ করেন চুয়াডাঙ্গা ২ আসনের সংসদ সদস্য হাজী মো.আলী আজগর টগর, জেলা প্রশাসক ড. কিসিঞ্জার চাকমা ও পুলিশ সুপার আর এম ফয়জুর রহমান পুষ্প মাল্য অর্পণ করেন।
সকাল সাড়ে ১০ টায় জেলা প্রশাসনের উদ্যোগে কার্পাসডাঙ্গার সকল স্কুলের ছাত্র-ছাত্রীদের নিয়ে র‌্যালির আয়োজন করা হয়। র‌্যালি শেষে সকাল ১১টায় দামুহুদার কার্পাসডাঙ্গা মাধ্যমিক বিদ্যালয় মাঠে সাংস্কৃতিক বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় আলোচনা সভার আয়োজন করে জেলা প্রশাসন।
জেলা প্রশাসক ড. কিসিঞ্জার চাকমার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা-২ আসনের সাংসদ সদস্য হাজী মো.আলী আজগর টগর।
আলোচনা সভায প্রধান অতিথি বলেন বাংলা সাহিত্যে বিদ্রোহী কবি হিসেবে পরিচিত হলেও কাজী নজরুল ছিলেন একাধারে কবি, সঙ্গীতজ্ঞ, ঔপন্যাসিক, গল্পকার, নাট্যকার, প্রাবন্ধিক, সাংবাদিক, চলচ্চিত্রকার, গায়ক ও অভিনেতা। তিনি বৈচিত্র্যময় অসংখ্য রাগ-রাগিনী সৃষ্টি করে বাংলা সঙ্গীত জগতকে মর্যাদার আসনে অধিষ্ঠিত করেছেন। তার কবিতা, গান ও সাহিত্য কর্ম বাংলা সাহিত্যে নবজাগরণ সৃষ্টি করেছিল।
তিনি ছিলেন অসাম্প্রদায়িক চেতনার পথিকৃৎ লেখক। তাঁর লেখনি জাতীয় জীবনে অসাম্প্রদায়িক চেতনা বিকাশে ব্যাপক ভূমিকা পালন করে। তাঁর কবিতা ও গান মানুষকে যুগে যুগে শোষণ ও বঞ্চনা থেকে মুক্তির পথ দেখিয়ে চলছে। বাংলাদেশের মুক্তিযুদ্ধে তাঁর গান ও কবিতা ছিল প্রেরণার উৎস। বাংলাদেশের স্বাধীনতার পর পরই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামকে সপরিবারে সদ্য স্বাধীন বাংলাদেশে নিয়ে আসেন। রাষ্ট্রীয় মর্যাদায় বাংলাদেশে তাঁর বসবাসের ব্যবস্থা করেন। ধানমন্ডি তে কবির জন্য একটি বাড়ি প্রদান করেন।
আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন চুয়াডাঙ্গা পুলিশ সুপার আর এম ফয়জুর রহমান,দামুড়হুদা উপজেলা পরিষদের চেয়ারম্যান আলী মুনছুর বাবু, দামুড়হুদা উপজেলা নির্বাহী অফিসার রোকসানা মিতা, চুয়াডাঙ্গা সরকারি কলেজর বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মুন্সি  আবু সাঈফ,কার্পাসডাঙ্গা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো.আব্দুল করিম বিশ্বাস কার্পাসডাঙ্গা নজরুল স্মৃতি সংসদের সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম সহ বিভিন্ন সংস্কৃতি সংগঠন, রাজনৈতিক ব্যক্তিবর্গ ও সাংবাদিকবৃন্দ এসময় উপস্থিত ছিলে আলোচনা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
আগামীকাল (২৬ মে) রবিবার বিকাল সাড়ে ৫টায় কার্পাসডাঙ্গা হাইস্কুল মাঠে পুনরায় আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। রাতে কার্পাসডাঙ্গা নজরুল স্মৃতি সংসদের উদ্যোগে মঞ্চস্থ হবে নাটক ‘নীলকুঠি’।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর দামুড়হুদা (চুয়াডাঙ্গা) প্রতিনিধি মোস্তাফিজ কচি। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.