জম্মু-কাশ্মীরিদের হত্যায় দেশেই ফেঁসে যাচ্ছেন ভারতীয় সেনারা

(জম্মু-কাশ্মীরিদের হত্যায় দেশেই ফেঁসে যাচ্ছেন ভারতীয় সেনারা–ছবি: সংগৃহীত)

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: জম্মু-কাশ্মীরের শোপিয়ানে এক সংঘর্ষে আর্মড ফোর্সেস স্পেশাল পাওয়ার্স অ্যাক্ট (আফস্পা) লঙ্ঘন করায় দায়ী নিজ সদস্যদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে ভারতীয় সেনাবাহিনী।

সম্প্রতি সংঘটিত হওয়া এক ‘ভুয়া’ সংঘর্ষ নিয়ে বিতর্কের মধ্যে সেনাবাহিনীর পক্ষ থেকে আজ শুক্রবার (১৮ সেপ্টেম্বর) জানানো হয়েছে, অন্তর্তদন্তে আফস্পা লঙ্ঘনের প্রমাণ মিলেছে।

সেনা সূত্রের বরাতে আনন্দবাজার অনলাইনের খবরে বলা হয়েছে, তদন্তে প্রাথমিকভাবে কিছু প্রমাণ মিলেছে যেখানে দেখা গেছে আফস্পা-র লঙ্ঘন হয়েছে। শৃঙ্খলাভঙ্গের জন্য অভিযুক্ত জওয়াদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলেও জানিয়েছে সেনাবাহিনী।

সেনা সূত্রে আরও জানানো হয়েছে, নিহতদের ডিএনএ রিপোর্ট এখনও হাতে আসেনি। তা ছাড়া তাদের সঙ্গে কোনও জঙ্গি সংশ্লিষ্টতা ছিলো কিনা তা খতিয়ে দেখছে জম্মু-কাশ্মীর পুলিশ।

গত ১৮ জুলাই অপারেশন আমশিপোরা-য় জঙ্গি সন্দেহে সেনার গুলিতে নিহত হন রাজৌরির বাসিন্দা ইমতিয়াজ আহমেদ, আবরার আহমেদ এবং মুহাম্মদ ইবরার।

সোশ্যাল মিডিয়ায় ওই তিন জনের ছবি ছড়িয়ে পড়ার পর তাদের পরিবারের লোকেরা ওই যুবকদের শনাক্ত করেন। তাদের দাবি ছিল, কাজের খোঁজে শোপিয়ানে গিয়েছিলেন ওই তিন যুবক।

গত ১৭ জুলাই থেকে তাদের সঙ্গে আর যোগাযোগ করা যায়নি। পর দিন সেনার গুলিতে মৃত্যুর খবর ছড়িয়ে পড়তেই বিক্ষোভ শুরু হয়। ভুয়া সংঘর্ষে ওই যুবকদের মারা হয়েছে বলে দাবি ওঠে।

ভুয়ো সংঘর্ষ নিয়ে যখন বিতর্ক বৃদ্ধি পেতে থাকে। এরমধ্যে ঘটনার অন্তর্তদন্তের সিদ্ধান্ত নেয় সেনা কর্তৃপক্ষ। এক সেনা মুখপাত্র জানান, অপারেশন আমশিপোরা-র অন্তর্গত শোপিয়ানের সংঘর্ষের তদন্তের নির্দেশ দেয় সেনা।

সেই তদন্তেই জওয়ানদের আফস্পা লঙ্ঘনের বিষয়টি উঠে এসেছে। দোষী প্রমাণিত হলে আইন অনুযায়ী ব্যবস্থার নির্দেশ দিয়েছে শৃঙ্খলারক্ষা কমিটি। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.