চ্যাম্পিয়ন্স লিগ থেকে বার্সার বিদায়ে ক্লাব বিশ্বকাপে আতলেতিকো

বিটিসি স্পোর্টস ডেস্ক: চলতি মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগ থেকে বার্সেলোনার ছিটকে যাওয়া আশীর্বাদ হয়ে এসেছে আতলেতিকো মাদ্রিদের জন্য। ইউরোপ সেরার মঞ্চ থেকে একই দিনে বিদায় নিলেও গত চার আসরের পারফরম্যান্সে তারা জায়গা করে নিয়েছে আগামী বছরের ক্লাব বিশ্বকাপে।
চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লেগে মঙ্গলবার নিজেদের ম্যাচে হেরে যায় বার্সেলোনা এবং আতলেতিকো। দুই লেগ মিলিয়ে ৬-৪ গোলের অগ্রগামিতায় কাতালান ক্লাবকে হারিয়ে সেমি-ফাইনালে জায়গা করে নেয় পিএসজি। আর বরুশিয়া ডর্টমুন্ডের বিপক্ষে দুই লেগ মিলিয়ে ৫-৪ ব্যবধানে হারে আতলেতিকো।
প্রথমবারের মতো ৩২ ক্লাব নিয়ে অনুষ্ঠেয় টুর্নামেন্টটি হবে যুক্তরাষ্ট্রে। ফিফার এই প্রতিযোগিতায় অংশ নেওয়ার দৌড় থেকে ছিটকে গেছে বার্সেলোনা।
২০২৫ সালের জুন-জুলাইয়ে অনুষ্ঠেয় ক্লাব বিশ্বকাপে ইউরোপ থেকে জায়গা পাবে ১২টি দল। এবারের চ্যাম্পিয়ন্স লিগসহ গত তিন আসরের শিরোপাজয়ীরা সরাসরি খেলবে এই টুর্নামেন্টে। একই সময়ে চ্যাম্পিয়ন্স লিগের ফলাফলের ভিত্তিতে একটি র‍্যাঙ্কিং করেছে ফিফা। যেখানে এগিয়ে থাকা দলগুলো হবে তাদের সঙ্গী।
এরই মধ্যে ইউরোপের ১২ দলের ১১টি ক্লাবই নিশ্চিত হয়ে গেছে। গত তিন মৌসুমে ইউরোপ সেরার মুকুট জিতেছিল চেলসি, রেয়াল মাদ্রিদ ও ম্যানচেস্টার সিটি। আর র‍্যাঙ্কিংয়ের হিসেবে জায়গা করে নিয়েছে বায়ার্ন মিউনিখ, পিএসজি, ইন্টার মিলান, পোর্তো, বরুশিয়া ডর্টমুন্ড, বেনফিকা, ইউভেন্তুস এবং আতলেতিকো মাদ্রিদ।
ইউরোপ থেকে শেষ দল হিসেবে জায়গা করে নেওয়ার দৌড়ে আছে ইংলিশ ক্লাব আর্সেনাল ও অস্ট্রিয়ার ক্লাব সালসবার্গ। এর জন্য অবশ্য চ্যাম্পিয়ন্স লিগ জিততে হবে আর্সেনালকে। সেই হিসেবে ক্লাব বিশ্বকাপে খেলার সম্ভাবনা বেশি সালসবার্গের।
৩২ দলের এই আসরে আতলেতিকো মাদ্রিদ ২২তম দল হিসেবে নিজেদের জায়গা নিশ্চিত করেছে। যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে আগামী বছরের ১৫ জুন থেকে ১৩ জুলাই জুলাই পর্যন্ত হবে এই টুর্নামেন্ট।
অংশগ্রহণকারী সব ক্লাবের জন্য অন্তত ১ কোটি ডলারের প্রাইজমানি থাকবে বলে ফিফা আশা করছে। আসছে এই টুর্নামেন্টে থাকছে না বার্সেলোনা, ম্যানচেস্টার ইউনাইটেড, লিভারপুল, এসি মিলানের মতো বড় সব ক্লাব। সৌদি লিগ থেকে ক্রিশ্চিয়ানো রোনালদোর আল-নাসর এবং যুক্তরাষ্ট্র থেকে লিওনেল মেসির ইন্টার মায়ামিও বাদ পড়ছে।
লাতিন আমেরিকা থেকে জায়গা পাবে ছয়টি ক্লাব। এরই মধ্যে ২০২১ সাল থেকে কোপা লিবার্তাদোরেস জেতা ব্রাজিলের ফ্ল্যামেঙ্গো, পালমেইরাস ও ফ্লুমিনেন্স জায়গা নিশ্চিত করেছে। এবারের কোপা লিবার্তাদোরেসের ফাইনাল হবে আগামী ৩০ নভেম্বর। আর্জেন্টিনার দুই চিরপ্রতিদ্বন্দ্বী রিভার প্লেট ও বোকা জুনিয়র্সও জায়গা পেতে পারে।
এশিয়া থেকে সৌদি প্রো লিগের ক্লাব আল হিলাল ও জাপানের উরাওয়া রেড ডায়মন্ডস এরই মধ্যে জায়গা করে নিয়েছে। আফ্রিকা থেকে মিশরের আল আহলি ও মরক্কোর ওয়াইদাদ কাসাব্লাঙ্কা এবং ওশেনিয়া অঞ্চল থেকে জায়গা পেয়েছে নিউ জিল্যান্ডের অকল্যান্ড সিটি।
কনকাকাফ অঞ্চল থেকে এরই মধ্যে জায়গা নিশ্চিত হয়েছে মেক্সিকোর ক্লাব মন্তেরি ও লেওনের। জায়গা পেয়েছে যুক্তরাষ্ট্রের সিয়াটল সাউন্ডার্স।
আরেকটি জায়গা ঠিক হবে আগামী ২ জুন। সেদিন হবে ২০২৪ সালের কনকাকাফ চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল। জয়ী দল খেলবে ক্লাব বিশ্বকাপে।
এর পাশাপাশি যুক্তরাষ্ট্রের একটি ক্লাবও খেলবে টুর্নামেন্টে। বরাবরই আয়োজক দেশের শিরোপাধারী দল ক্লাব বিশ্বকাপে খেলে থাকে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.