চীনের সঙ্গে তাইওয়ানের সংযুক্তি অনিবার্য : শি জিনপিং

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন, বেইজিংয়ের সঙ্গে তাইপের পুনর্মিলন অনিবার্য। মঙ্গলবার চীনের প্রতিষ্ঠাতা মাও সে তুংয়ের ১৩০তম জন্মদিন উপলক্ষ্যে একটি অনুষ্ঠানে ফের চীনা প্রেসিডেন্ট শি জিনপিং ফের বলেছেন, তাইওয়ানের সঙ্গে চীনের একীভূত হওয়া এখন সময়ের ব্যাপার মাত্র। এর আগে ২০২১ সালেও তিনি একই আশাবাদ ব্যক্ত করেছিলেন।
প্রেসিডেন্ট শি জিনপিং তার বক্তব্যে বলেন, আমাদের অবশ্যই ক্রস-স্ট্রেট সম্পর্কের শান্তিপূর্ণ বিকাশের প্রচার করতে হবে এবং যে কোনো উপায়ে তাইওয়ানকে চীন থেকে আলাদা করার চেষ্টায় দৃঢ়ভাবে বাধা দিতে হবে। তিনি বলেন, মাতৃভূমির সঙ্গে সম্পূর্ণ পুনর্মিলনের উপলব্ধি উন্নয়নের একটি অনিবার্য ধারা, ন্যায়পরায়ণ এবং জনগণ যা চায়। মাতৃভূমি অবশ্যই পুনরায় একত্রিত হবে।
তাইওয়ান চীনের এ ধরনের মনোভাবকে প্রভাব বিস্তারের কার্যক্রম হিসেবে দেখে। কিন্তু বেইজিং মনে করে, মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে তাইওয়ান অনানুষ্ঠানিক সম্পর্ক গড়ে তুলছে। চীনের কমিউনিস্ট পার্টি তাইওয়ানকে তার নিজস্ব ভূখণ্ড বলে দাবি করে, যদিও এটি কখনোই নিয়ন্ত্রণ করেনি। চীনা কর্মকর্তারা বলছেন যে, তারা তাইওয়ানকে শান্তিপূর্ণ ‘পুনরেকত্রীকরণ’এর লক্ষ্যে দ্বীপটির ওপর নিয়ন্ত্রণ নিতে শক্তি প্রয়োগের বিষয়টি অস্বীকার করেন না। গত মাসে সানফ্রান্সিসকোতে একটি শীর্ষ সম্মেলনে প্রেসিডেন্ট শি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে বলেন যে, তাইওয়ানের সাথে চীনের পুনর্মিলন অপ্রতিরোধ্য।
এদিকে ১৩ জানুয়ারি তাইওয়ানে প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচন। তার আগেই হুঁশিয়ারি দিয়েছে চীন। তারা বলেছে, ক্ষমতাসীন দল যদি তাইওয়ানের স্বাধীনতাকে একগুয়েমিভাবে সমর্থন করে যায়, তাহলে তাইওয়ানের বিরুদ্ধে আরো বাণিজ্য নিষেধাজ্ঞা দেবে চীন। গতকাল বুধবার চীন সরকার এ হুমকি দিয়েছে বলে খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। #

 

Comments are closed, but trackbacks and pingbacks are open.