চীনের উহানে করোনাভাইরাস নিয়ে আসে মার্কিন সেনারা?

ছবি: সংগৃহীত

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: শুরু থেকেই করোনাভাইরাসের সূত্রপাত নিয়ে চীন ও যুক্তরাষ্ট্র একে অপরকে দোষারোপ করে আসছে। এর আগে যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও করোনাভাইরাসকে ‘উহান ভাইরাস’ হিসেবে উল্লেখ করেন।

দুই দেশের মধ্যে এই কাদা ছোড়াছুড়ি এবার নতুন মাত্রা পেল।  মার্কিন সেনারা চীনে করোনাভাইরাস নিয়ে ছড়িয়ে থাকতে পারে বলে দাবি করেছেন চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র।

গতকাল বৃহস্পতিবার (১২ মার্চ) রাতে টুইট করে মার্কিন সেনাদের বিরুদ্ধে এমন অভিযোগ তোলেন ঝাও লিজিয়ান নামে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওই মুখপাত্র।

এর আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক প্রশ্নের জবাবে বলেন, ‘করোনাভাইরাস চীনে শুরু হয়েছে এবং পরে অন্য জায়গায় ছড়িয়ে পড়েছে।’

ধারণা করা হচ্ছে ট্রাম্পের এই বক্তব্যের জেরেই ঝাও লিজিয়ানের এই টুইট করে মার্কিন সেনাদেরকে দোষারোপ করেন। তার দাবি, আমেরিকাই এই ভাইরাসের জন্ম দিয়েছে। তাদের সেনা করোনাভাইরাস নিয়ে আসে উহানে।

ওই টুইটার বার্তার সঙ্গে তিনি একটি ভিডিও পোস্ট করেন। ওই ভিডিওতে এক মার্কিন স্বাস্থ্য কর্মকর্তাকে বলতে শোনা যায়, ৩.৪ কোটি মানুষ ইনফ্লুয়েঞ্জা আক্রান্ত হয়েছেন। এখন পর্যন্ত মৃত্যুর সংখ্যা প্রায় ২০ হাজার। কিছু ফ্লু রোগীর সম্ভবত ভুল চিকিৎসা করা হয়েছিলো যারা আসলে করোনাভাইরাসে আক্রান্ত ছিলেন।

ওই টুইটের মাধ্যমে ঝাও লিজিয়ান ইঙ্গিত দিতে চান, আগেই করোনাভাইরাস সংক্রমণ ছড়িয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে এবং তা চাপা দেওয়ার চেষ্টা করেছে তারা।

ঝাও লিজিয়ান বলেন, ‘যুক্তরাষ্ট্রে জিরো পেশেন্ট কে? কতজন আক্রান্ত এবং কোন কোন হাসপাতালে চিকিৎসা হচ্ছে? সেই হাসপাতালগুলোর নাম কী?’

তিনি আরও বলেন, ‘মার্কিন সেনারাও করোনাভাইরাস নিয়ে চীনে আসতে পারে। যুক্তরাষ্ট্রের স্বচ্ছ হওয়া উচিৎ। আমরা তাদের কাছ থেকে একটা ব্যাখ্যা চাই।’ #

Comments are closed, but trackbacks and pingbacks are open.