চীনকে মোকাবিলায় প্যাংগংয়ে নামছে অত্যাধুনিক নৌকা

(চীনকে মোকাবিলায় প্যাংগংয়ে নামছে অত্যাধুনিক নৌকা)
বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: চীনকে মোকাবিলায় এবার প্যাংগংয়ে নজরদারী আরও জোরদার করার সিদ্ধান্ত নিল ভারত। এ জন্য এবার এক ডজন অত্যাধুনিক নৌকা কেনার চুক্তি করেছে ভারতীয় সেনাবাহিনী।
অত্যাধুনিক প্রযুক্তিতে তৈরী এই নৌকাগুলো উচ্চগতিসম্পন্ন। প্রকৃত নিয়ন্ত্রণরেখা এবং প্যাংগং হ্রদসংলগ্ন এলাকায় চীনা সেনাদের গতিবিধির ওপর নজর দারী চালানোর জন্য সব রকমের প্রয়োজনীয় সরঞ্জাম থাকছে এতে। এগুলো হাতে এলে লাদাখে চীনা আগ্রাসন ঠেকানো সম্ভব হবে বলে মনে করছে ভারত।
ভারতীয় সংবাদ মাধ্যম আনন্দবাজার পত্রিকা জানায়, গত ৮ মাস ধরে লাদাখে চীন-ভারত মুখোমুখি। খুব দ্রুত পরিস্থিতি উন্নতির কোনো সম্ভাবনা নেই। এর মধ্যে ভারতীয় সেনাবাহিনীর এই চুক্তি আরও জোরদার করে তুলল।
গত বৃহস্পতিবার (৩১ ডিসেম্বর) রাষ্ট্রায়ত্ত সংস্থা ‘গোয়া শিপইয়ার্ড লিমিটেড’ এর সঙ্গে ১২টি নৌকা বাবদ ৬৫ কোটি টাকার এই চুক্তি স্বাক্ষরিত হয়েছে। আগামী চার বছরের জন্য নৌকার অতিরিক্ত সরঞ্জাম এবং রক্ষণাবেক্ষণের দায়িত্বও ‘গোয়া শিপইয়ার্ডের’। এ বছর মে মাস থেকেই তারা নৌকা সরবরাহ শুরু করবে বলে চুক্তিতে বলা হয়েছে।

সেনা সূত্রের বরাত দিয়ে ওই প্রতিবেদনে বলা হয়েছে, ১৩৪ কিলোমিটার দীর্ঘ প্যাংগং হ্রদের উত্তর ও দক্ষিণ তীরে এখনও মুখোমুখি অবস্থান করছে দুই দেশের সেনা। দফায় দফায় আলোচনাতেও এর সুরাহা মেলেনি। তাই চীনের সঙ্গে দীর্ঘমেয়াদি সংঘাতের আশঙ্কা করছে ভারত। সেই পারদ ঊর্ধ্বমুখী রাখতেই সরাসরি প্যাংগং হ্রদে নৌকাগুলো মোতায়েন করা হবে।

প্যাংগংয়ে নজর দারী চালাতে এই মুহূর্তে লাদাখে ভারতীয় সেনার হাতে ১৭ কিউআরটি (কুইক রিয়্যাকশন টিম) নৌকা রয়েছে। ২০২১-১৩ সাল থেকে ভূপৃষ্ঠ থেকে ১৩ হাজার ৯০০ ফুট উঁচুতে মোতায়েন রয়েছে সেগুলো।

তবে চিনের পিপলস লিবারেশন আর্মির হাতে থাকা ৯২৮বি নৌকার মোকাবিলা করার জন্য উচ্চ ক্ষমতাসম্পন্ন নৌকার প্রয়োজন ছিল। তাই নতুন এই এক ডজন নৌকার খবর দিল ভারত। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.