চীনকে এক ইঞ্চি জমিও ছাড়িনি : ভারতীয় সেনাপ্রধান

(চীনকে এক ইঞ্চি জমিও ছাড়িনি : ভারতীয় সেনাপ্রধান–ছবি: সংগৃহীত)
বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: লাদাখে ভারতীয় ভূখণ্ডে ঢুকে পড়েছিল চীনের সেনাবাহিনী। কংগ্রেসসহ একাধিক বিরোধী দল এমনটাই অভিযোগ করেছিল। কিন্তু সেই দাবী উড়িয়ে দিলেন ভারতের সেনাপ্রধান এম এম নারাভানে।
পূর্ব লাদাখে চীনের সঙ্গে সীমান্ত উত্তেজনা থাকলেও নিজেদের ভূখণ্ডের এক ইঞ্চিও চীনকে ছাড়েনি ভারত। সীমান্তের কোনও অংশ থেকেও পিছিয়ে আসেনি ভারত। আগেও যেখানে ছিলাম, এখনও সেখানেই রয়েছি। গতকাল মঙ্গলবার এমনটাই জানিয়েছেন ভারতীয় সেনাপ্রধান।
গত বছরের জুন মাসে ভারত-চীনের মধ্যে সীমান্ত উত্তেজনা চরমে ওঠে। গালওয়ানে এক অস্থায়ী চৌকি সরানোকে কেন্দ্রে করে ভারত ও চীনা সেনাদের সংঘর্ষে ২০ ভারতীয় সেনাসদস্য নিহত হয়। এ ঘটনায় চীনের সেনাও নিহত হয়। তবে শুরুতে তা অস্বীকার করে দেশটি।
সীমান্তে ওই ঘটনার পর সরব কংগ্রেস ও বামেরা বেশ সরব হয়ে ওঠে। তাদের দাবী, নরেন্দ্র মোদিকে দেশের মানুষকে বলতে হবে, চীনের সেনাবাহিনী ভারতীয় ভূখণ্ড দখল করেছে কিনা।
তবে সাম্প্রতিক মাসগুলোতে সীমান্তে উত্তেজনা কমাতে দুই দেশের মধ্যে কমান্ডার পর্যায়ের বৈঠক হয়। গত ১ ফেব্রুয়ারী প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (এলএসি) থেকে সেনা সরাতে শুরু করে দুই দেশ। নারাভানে জানান, প্যাংগং লেকের উত্তর ও দক্ষিণ সীমান্ত থেকে সেনা তাদের নিকটবর্তী শিবিরে ফিরে গেছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.