চামড়ার দাম কম : সিন্ডিকেটকে দোষারোপ করছে নাটোরের চামড়া ব্যবসায়ীরা

নাটোর প্রতিনিধি: গত বছরের মতো এবারও চামড়া বিক্রি করে লোকসানে মৌসুমি চামড়া ব্যবসায়ীরা। দেশের চামড়ার সবচেয়ে বড় বাজার নাটোরে খাসির চামড়া বিক্রি হচ্ছে ২০ থেকে ২৫টাকা পিচ। আর গরু ৬’শ থেকে ৮’শ টাকার মধ্যে। মৌসুমি ব্যবসায়ীরা সিন্ডিকেটকে দোষারোপ করলেও ব্যবসায়ীরা বলছে ভিন্ন কথা।
এছাড়া চামড়া পাচার রোধে জেলা এবং পুলিশের পক্ষ থেকে নেওয়া হয়েছে কঠোর নজরদারী।নাটোরের চকবৈদ্যনাথের চামড়া আড়তগুলেতে কোরবানীর পর থেকে আসতে শুরু করে কাঁচা চামড়।
বিভিন্ন যানবাহনে করে দেশের অন্তত ১৬টি জেলার চামড়া আসছে এখানে। তবে কাঁচা চামড়ার আমদানি ভাল হলেও দাম নিয়ে হতাশ মৌসুমি ব্যবসায়ীরা। গত বছরের মতো এবারও চামড়ার দামনা পেয়ে লোকসানে তারা।
মৌসুমি ব্যবসায়ীরা বলছে, নাটোরের চামড়া ব্যবসায়ীরা বেশি দামে চামড়া কিনতে বলে, তারা এখনকম দাম বলছে। যার কারনে বেশির ভাগ মৌসুমি চামড়া ব্যবসায়ী লোকসানে পড়েছে। এছাড়া খাসিরচামড়া ক্রয় করছে না। ক্রয় করলেও প্রতিপিচ চামড়ার দাম বলছে ১৫ থেকে ২০টাকা। অথচ তার চেয়ে বেশি দামে চামড়া ক্রয় করা হয়েছে।
তবে চকবৈদ্যনাথের চামড়া ব্যবসায়ীরা বলছে, বিগত দিনের ট্যানারী মালিকদের কাছে ৬০ থেকে ৬৫কোটি টাকা বকেয়া পড়ে রয়েছে ব্যবসায়ীদের। এছাড়া সরকার নির্ধারিত দরের মধ্যে চামড়া কেনাবেচা হচ্ছে। তাছাড়া ব্যবসায়ীরা ঠিকমত টাকা না পাওয়ার কারণে চামড়া ক্রয় করতে পারছেনা বলেজানান নাটোর কাঁচা চামড়া ব্যবসায়ী গ্র“পের সভাপতি শরিফুল ইসলাম শরীফ।
এদিকে, চামড়া পাচার রোধে কাজ করছে ভ্রাম্যমান আদালত। এছাড়া জেলা পুলিশের পক্ষ থেকেখোলা হয়েছে কন্টোল রুম। পোশাক এবং সাদা পোশাকে নিয়োজিত রয়েছে পুলিশ সদস্যরা।
নাটোরের চামড়ার বাজার পরিদর্শন করেছেন জেলা প্রশাসক শামীম আহমেদ, পুলিশ সুপার লিটন কুমার সাহা।চামড়া যাতে পাচার হতে না পারে, সেজন্য পুলিশ সদস্যরা সর্বদা প্রস্তুত রয়েছে বলে জানান পুলিশ সুপার লিটন কুমার সাহা।
এবার নাটোরে গরু আড়াই থেকে তিন লাখ এবং খাসি-ছাগল ৫থেকে ৭লাখ পিচ চামড়া আমদানীর আশা ব্যবসায়ীদের।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নাটোর প্রতিনিধি খান মামুন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.