চাঁপাইনবাবগঞ্জ থেকে আম বহনকারী বিশেষ ম্যাংগো ট্রেনের উদ্বোধন


চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: চাঁপাইনবাবগঞ্জ রেলষ্টেশন থেকে বিশেষ ব্যবস্থায় রেল যোগে ঢাকাসহ অন্যান্য জেলায় আম পরিবহনের জন্য বিশেষ ম্যাংগো ট্রেনের উদ্বোধন করা হয়েছে।

গতকাল শুক্রবার বিকেল ৪ টার দিকে ফিতা কেটে এই বিশেষ ট্রেনের শুভ উদ্বোধন করেন চাঁপাইনবাবগঞ্জ জেলার সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য ফেরদৌসী ইসলাম জেসী।

প্রথম দিনে ১ হাজার কেজি আম নিয়ে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যায় বিশেষ ম্যাংগো ট্রেনটি। এসময় উপস্থিত ছিলেন, জেলা আ.লীগের সাধারণ সম্পাদক ও সাবেক এমপি মো. আব্দুল ওদুদ, জেলা প্রশাসক এ জেড এম নূরুল হক, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) ইকবাল হোছাইন, পশ্চিম রেলের বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা ফুয়াদ হোসেন আনন্দ, চাঁপাইনবাবগঞ্জ চেম্বারের সভাপতি, এরফান গ্রুপ’র চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক, ‘দৈনিক চাঁপাই দর্পণ’ এর প্রধান উপদেষ্টা আলহাজ্ব মো. এরফান আলী, জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি আলহাজ্ব মো. রুহুল আমিন, শিবগঞ্জ উপজেলা চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আলমগীর হোসেন, জেলা যুবলীগের সাবেক সাধারণ সম্পাদক ও সিনিয়র সাংবাদিক শহীদুল হুদা অলক, সদর থানার অফিসার ইনচার্জ জিয়াউর রহমান পিপিএম, জেলা ছাত্রলীগের সভাপতি আরিফুর রেজা ইমন, সাধারণ সম্পাদক ডা. সাঈফ জামান আনন্দসহ জেলা আওয়ামীলীগের বিভিন্ন স্তরের নেতৃবৃন্দ, রেলের কর্মকতারাসহ স্থানীয় আমচাষি ও ব্যবসায়ীরা।

চাঁপাইনবাবগঞ্জ রেলস্টেশনের মাস্টার মো. মনিরুজ্জামান বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, স্পেশাল ম্যাংগো ট্রেনটি সপ্তাহে প্রতিদিন বিকেল ৪ টায় চাঁপাইনবাবগঞ্জ থেকে ছেড়ে যাবে। মোট ৬টি ওয়াগন নিয়ে আম, শাক-সবজিসহ যে কোন ধরনের পার্সেল মালামাল এতে বহন করা যাবে। প্রতি কেজি আমের ভাড়া হিসেবে ১ টাকা ৩১ পয়সা নির্ধারণ করা হয়।

চাঁপাইনবাবগঞ্জ থেকে ছেড়ে যাওয়া ট্রেনটি আমনুরা বাইপাস, কাঁকনহাট, রাজশাহী, সরদহ, আড়ানী ও আব্দুলপুর বাইপাস ষ্টেশনে থেকে আম নিয়ে যাবে ঢাকার উদ্দেশ্যে।

করোনা পরিস্থিতিতে আমচাষি, ব্যবসায়ী ও বিভিন্ন সংগঠনের দাবির প্রেক্ষিতে সরকার চাঁপাইনবাবগঞ্জ-রাজশাহী থেকে আম পরিবহনের জন্যই মূলতঃ এই উদ্যোগ গ্রহণ করেন।

এর আগে কখনও ট্রেনে এভাবে আম ঢাকায় যায়নি। দীর্ঘদিন ধরেই ট্রেনের মাধ্যমে আম পরিবহনের দাবি জানিয়ে আসছিলো চাঁপাইনবাবগঞ্জের আমচাষি, ব্যবসায়ীসহ সংশ্লিষ্ট বিভিন্ন সংগঠনের।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি মো: আশরাফুল ইসলাম রঞ্জু। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.