চাঁপাইনবাবগঞ্জে লকাডাউনের ৫ম দিন, কঠোর অবস্থানে প্রশাসন, করোনা ইউনিটে মৃত্যু-৬


চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: করোনা সংক্রমন প্রতিরোধে সপ্তাহব্যাপী সর্বাত্মক কঠোর লকডাউনের ৫ম দিন চলছে সারাদেশে। লকডাউন কার্যকর করতে চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালতের টিম মাঠে কাজ করছেন।
আজ সোমবার সকাল থেকে রাস্তায় সাধারণ মানুষ ও বিভিন্ন যানবাহন চলাচল করতে দেখা গেছে। জেলা ও উপজেলার বিভিন্ন স্থানে ২৭টি ভ্রাম্যমাণ আদালতের টিম অভিযান পরিচালনা করছে।
এদিকে, করোনা ইউনিটে চাঁপাইনবাবগঞ্জ জেলা হাতপাতালে মোট ৬ জনের মৃত্যু হয়েছে।
গতকাল রবিবার রাত ১২টা পর্যন্ত মারা যায় ৩ জন এবং সোমবার সকাল ৮টা পর্যন্ত মারা যায় আরও ৩জন। করোনা ও হার্ট সমস্যায় এসব রোগীর মৃত্যু হয়েছে বলে নিশ্চিত করেছে হাসপাতাল সুত্র।
গতকাল রবিবার করোনায় মৃত্যুবরণকারীরা হচ্ছে, সদর উপজেলার কালুপুর চৌহদ্দিটোলার মো. লতিফুর রহমানের ছেলে মো. মাসুদ আলী (৪৫), চাঁপাইনবাবগঞ্জ শহরের পাঠানপাড়ার জগদিশ রায় চৌধুরীর ছেলে সুকদেব রায় (৫৫), শান্তিমোড়ের মৃত মোজাম্মেলের ছেলে আব্দুল খালেক (৬৫)।
আজ সোমবার মৃতরা হচ্ছে, শহরের কাজিপাড়ার মৃত নুরুল ইসলামের মেয়ে খালিফুন্নেসা (৬০), গোবরাতলা ইউনিয়নের পালশা গ্রামের মৃত জয়নুল আবেদিনের ছেলে মোস্তাক আলী (৬৫) এবং রাজশাহী জেলার তানোর উপজেলার ভিনারপাড়া গ্রামের মৃত জয়নুদ্দিন মন্ডলের ছেলে আনসার আলী (৭০)।
করোনা ইউনিটে মোট ৬ জনের মৃত্যুর বিষয়টি সোমবার বিকেলে নিশ্চিত করেন সদর হাসপাতালের করোনা ইউনিটের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ডা. আহনাব শাহরিয়ার।
জেলা প্রশাসনের ম্যাজিস্ট্রেটগণ এর নেতৃতে পুলিশ টিম ও স্কাউটস টিমের সদস্যবৃন্দ সহগোগিতায় জেলা ও উপজেলা বিভিন্ন স্থানে অভিযান পরিচালনা করছেন। জরুরী সেবা ও পণ্যবাহী যানবাহন চলাচল করছে। মার্কেটগুলো বন্ধ রয়েছে। ক্রেতাশুন্য আম বাজার। জেলার গুরুত্বপূর্ণ মোড় ও স্থানে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা কঠোর লকডাউন কার্যকরে সর্বোচ্চ সতর্কতায় কাজ করছেন।
তবে মফস্বলের মানুষ সরকারী আদেশ উপেক্ষা করে বের হচ্ছে এবং মানছে না স্বাস্থ্য বিধি। পুলিশের পাশাপাশি লকডাউন কার্যকর করতে সেনাবাহিনী, র‌্যাব, বিজিবি, আনসার সদস্যরা টহলে রয়েছে। জেলাজুড়ে অর্ধশতাধিক চেকপোস্ট বসিয়ে মানুষকে ঘরে থাকা নিশ্চিত করতে কাজ করছে পুলিশ সদস্যরা।
আজ সোমবার দুপুরে সিভিল সার্জন বিটিসি নিউজকে জানান, গত ২৪ ঘন্টায় করোনা সংক্রমনের হার কিছুটা নি¤œমূখী। যা ২৯.৪৭% থেকে কমে ২১.৫% এ দাঁড়িয়েছে সোমবার। জেলায় ২৬০ জনের নমুনা পরীক্ষায় করোনা সনাক্ত হয়েছে ২৭ জন। জেলায় করোনায় মোট মৃত্যু ১১৪।
জেলার করোনা পরিস্থিতি নিয়ন্ত্রনে আসেনি। গত শুক্রবার সংক্রমনের হার ছিলো ল্যাব পরীক্ষায় ২৭.০৫%, শনিবার ২৭.২২% এবং রবিবার এর পরিমান ২৯.৪৭%, সোমবার কমে ২১.৫% এ দাঁড়িয়েছে। তিনি জানান, সোমবার ল্যাবে ৩৮টি নমুনা পরীক্ষায় ৮ জনের পজেটিভ রেজাল্ট এসেছে। যা ২১.০৫%। র‌্যাপিড টেস্টে এসেছে ২১৬টি তে ১৯ জন পজেটিভ। জিনেক্স টেস্টে ৬ জনে ৬জনই নেগেটিভ, সদর হাসপাতালে ৭২টি বেডের বিপরিতে সোমবার সকাল পর্যন্ত করোনা রোগী ভর্তি রয়েছে ৭৫ জন। চাঁপাইনবাবগঞ্জে করোনায় আক্রান্তের মোট সংখ্যা ৪ হাজার ২৬৭জন।
আক্রান্তদের মধ্যে সুস্থ হয়েছেন ৩ হাজার ৩৯১জন। প্রাণহানি ঘটেছে ১১৪ জনের। জেলায় মোট করোনায় চিকিৎসাধিন মোট রোগীর সংখ্যা-৭৬২জন।
জেলার করোনা এখনও নিয়ন্ত্রণের বাহিরেই আছে। কঠোর লকডাউন কার্যকরে প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা সর্বোচ্চ কঠোর ভূমিকা রাখছে। জেলার মানুষকে মাস্ক পরে এবং স্বাস্থ্যবিধি মেনে চলার অনুরোধ জানান সিভিল সার্জন ডা. জাহিদ নজরুল চৌধুরী।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি মো: আশরাফুল ইসলাম রঞ্জু। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.