চাঁপাইনবাবগঞ্জে নিরাপদ সড়ক দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা

 

 

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: নিরাপদ সড়ক দিবসে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা হয়েছে চাঁপাইনবাবগঞ্জে। দিবসটি উপলক্ষে সোমবার সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে র‌্যালি বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। “আইন মেনে চলবো, নিরাপদ সড়ক গড়বো” শ্লোগানে র‌্যালিতে নেতৃত্ব দেন জেলা প্রশাসক এ.জেড.এম নূরুল হক। জেলা প্রশাসন ও বিআরটিএ এর আয়োজনে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা হয়।

র‌্যালীতে ও সভায় উপস্থিত ছিলেন পুলিশ সুপার টি.এম মোজাহিদুল ইসলাম বিপিএম, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক ড. চিত্রলেখা নাজনীন, অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট দেবেন্দ্র নাথ উরাঁও, চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার মেয়র মোহাম্মদ নজরুল ইসলাম, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মোসা. সাহিদা আখতার, চাঁপাইনবাবগঞ্জ চেম্বারের সিনিয়র সহ-সভাপতি আলহাজ্ব আব্দুল হান্নান হান্নু, নিরাপদ সড়ক চাই এর চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার সভাপতি সফিকুল আলম ভোতা, বিআরটিএ’র চাঁপাইনবাবগঞ্জ জেলার মটরযান পরিদর্শক জাহাঙ্গীর আলম, সহকারী মটরযান পরিদর্শক আশরাফুল ইসলাম, জেলা ট্রাক ও শ্রমিক ইউনিয়নের সভাপতি মো. সাইদুর রহমান। সভায় বক্তারা নিরাপদ সড়ক গড়তে সকলকে সচেতন হয়ে ট্রাফিক আইন মেনে চলার আহবান জানান। এসময় প্রধান অতিথি জেলা প্রশাসক এ.জেড.এম নূরুল হক বলেন, দেশের শিক্ষার্থীরা ও সাধারণ মানুষ যেন নিরাপদে সড়কে চলাচল ও বাড়ি ফিরতে পারে, সেজন্য সকলকে ট্রাফিক আইন মেনে চলতে হবে।

যানবাহনের চালক, হেলপার, শিক্ষার্থী ও সাধারণ মানুষদের সচেতন হতে হবে। বক্তারা বলেন, ফিটনেসবিহীন গাড়ি, বৈধ লাইসেন্সবিহীন চালক, ওভারস্পিড, ওভারলোড, অকি আত্মবিশ্বাস এবং বেপরোয়া ওভারটেকিং, নিয়ম না মেনে পথ চলা, অসাবধানতা-অমনোযোগী (চালক, যাত্রী ও পথচারী), গাড়ি চালানো ও রাস্তা পারাপারের সময় মোবাইল ফোন ব্যবহার, চালকে মাদকাশক্তি, শারীরিক ও মানষিকভাবে সুস্থ না থাকা, ট্রাফিক ও রোড সাইন সম্পর্কে অজ্ঞতা, বিরামহীন দীর্ঘ সময় ধরে গাড়ি চালানো, চালকের চোখ ও কানের ত্রুটি।

এছাড়া যাত্রীদের দায়িত্ব, গাড়ি চালকের দায়িত্ব, পথচারীদের দায়িত্ব, যানবাহন মালিকদের দায়িত্ব, মটরসাইকেল চালকের দায়িত্ব ও অভিভাবক এবং শিক্ষকের দায়িত্ব সম্পর্কে লেখা বেশকিছু পরামর্শ দেয়া হয়েছে। এসময় স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.