চাঁপাইনবাবগঞ্জে ইসলামিক ফাউন্ডেশনের যাকাত সামগ্রী বিতরণ


চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: ইসলামিক ফাউন্ডেশন চাঁপাইনবাবগঞ্জ জেলা কার্যালয়ের উদ্যোগে অসহায় দুঃস্থদের মাঝে যাকাত সামগ্রী বিতরণ করা হয়েছে।  আজ বুধবার সকালে ইসলামিক ফাউন্ডেশন চাঁপাইনবাবগঞ্জ জেলা কার্যালয় মিলনায়তনে যাকাত সামগ্রী বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক এ জেড এম নূরুল হক। সভাপতিত্ব করেন ইসলামিক ফাউন্ডেশন চাঁপাইনবাবগঞ্জ জেলা কার্যালয়ের উপ-পরিচালক মো. আবুল কালাম।

অনুষ্ঠানে জেলার ১শ ০৬ জন দুঃস্থ, অসহায়, দরিদ্র জনগোষ্ঠীর মাঝে হুইল চেয়ার, সেলাই মেশিন এবং ছাত্রবৃত্তি, ক্ষুদ্র ব্যবসা ও চিকিৎসার জন্য নগদ অর্থ প্রদান করা হয়। এর মধ্যে ২ জনকে হুইল চেয়ার, ৩৭ জনকে সেলাই মেশিন, ২৭ জন শিক্ষার্থীকে ছাত্রবৃত্তি, ২৪ জনের মাঝে ক্ষুদ্র ব্যবসা এবং ১৬ জনকে চিকিৎসার জন্য নগদ অর্থ দেয়া হয়।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক এ জেড এম নূরুল হক বলেন, স্বাধীনতা পরবর্তী সময়ে দেশের সবচাইতে সমস্যা ছিল বৈষম্যতা। সমাজের বিভিন্ন শ্রেণীপেশার মানুষের এই বৈষম্য দূর করতে কাজ করছে বর্তমান সরকার। সমাজে বৈষম্য দূর করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে যাকাত। দেশ যেভাবে এগিয়ে যাচ্ছে, তাতে আমরা আশা করি, কয়েক বছর পরে বাংলাদেশেও যাকাত নেয়ার মতো লোক খুঁজে পাওয়া যাবে না। তখন আমাদের দেশের নারীরা আর বিদেশে গিয়ে গৃহকর্মীর কাজ করবে না। সে লক্ষ্যেই সর্বশক্তি দিয়ে কাজ করছে বর্তমান সরকার। পূর্বের চেয়ে দেশের নাগরিকগণ এখন অনেক ভালো আছে উল্লেখ করে তিনি বলেন, বর্তমান সরকার অনেক জনবান্ধব। তাই সুখী-সমৃদ্ধ, উন্নত বাংলাদেশ গড়তে সরকারের পাশাপাশি সকলকে নিজেদের জায়গা থেকে সকলকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে।

সভাপতির বক্তব্যে ইসলামিক ফাউন্ডেশন চাঁপাইনবাবগঞ্জ জেলা কার্যালয়ের উপ-পরিচালক আবুল কালাম জানান, যাকাতের অর্থ সংগ্রহের দিক থেকে দেশের সেরা দশটি জেলার মধ্যে চাঁপাইনবাবগঞ্জ অন্যতম। জেলায় এবছর সমাজের বিত্তবান ব্যক্তিদের থেকে ১০ লক্ষ টাকা যাকাত আদায় হয়েছে। এর মধ্যে কেন্দ্রীয় যাকাত বোর্ডে ৩০ শতাংশ প্রদান করে বাকি ৭ লক্ষ টাকা আজকে ১শ ০৬ জন দরিদ্র, অসহায় মানুষের মধ্যে প্রদান করা হয়েছে। আগামী বছর ১৫ লক্ষ টাকা যাকাত সংগ্রহের লক্ষমাত্রা নির্ধারন করে আমরা কাজ করবো। সেটি সম্ভব হলে আরো বেশি মানুষকে সহায়তা করা সম্ভব হবে। তিনি আরো বলেন, স্বাবলম্বী করে গড়ে তোলার জন্যই সকলকে নগদ অর্থ ও যাকাত সামগ্রী বিতরণ করা হয়েছে। যাতে তারা অন্যের কাছে হাত না পেতে স্বাবলম্বী হয়ে জীবন যাপন করতে পারে।

পরে, জেলা প্রশাসককে যাকাত সংগ্রহে সেরা সারাদেশে দশ জেলার মধ্যে চাঁপাইনবাবগঞ্জ স্থান পাওয়ায় জাতীয় যাকাত বোর্ড হতে প্রাপ্ত সম্মাননা স্মারক তুলে দেন অন্যান্য অতিথিবৃন্দ।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি মো: আশরাফুল ইসলাম রঞ্জু। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.