চাঁদে গাড়ি ও রোবট পাঠাবে টয়োটা!

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: চাঁদে গাড়ি ও রোবট পাঠাতে যাচ্ছে জাপানের গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টয়োটা। জাপানের মহাকাশ সংস্থার সাথে মিলে টয়োটা একটি যান তৈরিতে কাজ করছে বলে জানিয়েছেন কোম্পানিটির কর্মকর্তারা।
জানা গিয়েছিল ২০৪০ সাল নাগাদ চাঁদে ও মঙ্গলগ্রহে বসবাসের স্বপ্ন বাস্তবায়ন করতে তৈরি করা হচ্ছে যানটি। জাপান অ্যারোস্পেস এক্সপ্লোরেশন এজেন্সির সাথে একত্রিত হয়ে তৈরি করতে থাকা যানটির নাম লুনার ক্রুজার। রাখা হয়েছে টয়োটা ল্যান্ড ক্রুজার নামের স্পোর্টস ইউটিলিটি গাড়িটির নামের আদলে।
পরিকল্পনা ছিল ২০২০ দশকের শেষের দিকে এটি উৎক্ষেপণ করার। এমন যান তৈরি করার পেছনে উদ্দেশ্য হলো পৃথিবীতে মানুষের দৈনন্দিন কাজগুলো মহাকাশেও করাও সম্ভব কিনা সেটি পরীক্ষা করার। প্রকল্পটির প্রধানের দায়িত্বে আছেন টয়োটা মোটর করপোরেশনের তাকাও সাতো।
লুনার ক্রুজারটির জন্য একটি হুবহু রোবট বাহু তৈরি করেছে টয়োটার সাথে চুক্তিবদ্ধ গিটাই জাপান ইনকরপোরেটেড নামের একটি প্রতিষ্ঠান। নকশা করা হয়েছে নিরীক্ষা ও রক্ষণাবেক্ষণের মতো কাজে ব্যবহার করার জন্য।
জানা গেছে ‘সাঁড়াশির’ মতো অগ্রভাগের কারণে সেটিতে সংযুক্ত যন্ত্রগুলো পরিবর্তন করা যাবে। সেই সাথে ভিন্ন ভিন্ন ধরণের কাজ যেমন কিছু তোলা, কিছু সরানো বা পরিষ্কারের কাজ করা যাবে।
গিটাইয়ের প্রধান নির্বাহী শো নাকানোসের মতে, মহাকাশে পৌঁছানোর বাধা অনেকাংশে অতিক্রম করা গেছে। কিন্তু মহাকাশচারীদের সেখানে কাজ করা অনেক ব্যয়সাপেক্ষ ও ঝুঁকিপূর্ণ বিধায় রোবটের ব্যবহার সুবিধাজনক হবে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.