ক্রিমিয়ায় মহড়ার অবসান, ফিরছে রুশ সেনারা

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেন সীমান্তে রুশ সেনাদের উপস্থিতি নিয়ে গত কয়েক মাস ধরেই উত্তপ্ত পশ্চিমা বিশ্ব। এরমধ্যেই ক্রিমিয়ায় মহড়া শেষ করার ঘোষণা দিলো রাশিয়া। তারা জানিয়েছে, সেনা সদস্যরা নিজেদের ব্যারাকে ফিরে যাওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ইন্ডিয়ান এক্সপ্রেস।
প্রতিবেদনে বলা হয়, ইউক্রেন সীমান্ত থেকে কিছু সেনা সরিয়ে নেওয়ার কথা জানানোর এক দিন পর গতকাল বুধবার (১৬ ফেব্রুয়ারি) এই ঘোষণা দিয়েছে রাশিয়া।
এক বিবৃতিতে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, ‘দক্ষিণাঞ্চলীয় সামরিক জেলার ইউনিটগুলো তাদের কৌশলগত মহড়া সম্পন্ন করেছে। এখন তারা তাদের স্থায়ী অবস্থানে ফিরে যাচ্ছে।’
রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচারিত ফুটেজে দেখা গেছে, সামরিক ইউনিটগুলো রাশিয়া নিয়ন্ত্রিত উপত্যকার সঙ্গে মূল ভূখণ্ডকে যুক্ত করা একটি সেতু পার হচ্ছে। ট্যাংক, কামানসহ সামরিক সরঞ্জামগুলো ট্রেনে করে সরিয়ে নেওয়া হচ্ছে।
সাবেক সোভিয়েত ইউনিয়নের অঙ্গরাজ্য ও রাশিয়ার প্রতিবেশীরাষ্ট্র ইউক্রেন কয়েক বছর আগে পশ্চিমা দেশগুলোর সামরিক জোট ন্যাটোর সদস্যপদের জন্য আবেদন করার পর থেকেই উত্তেজনা শুরু হয়েছে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে। সম্প্রতি ন্যাটো ইউক্রেনকে সদস্যপদ না দিলেও ‘সহযোগী দেশ’ হিসেবে মনোনীত করার পর আরও বেড়েছে এই উত্তেজনা। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.