চলতি মাসেই লোকাল ট্রেন চালাতে চেয়ে রাজ্যকে চিঠি দিল রেল

(চলতি মাসেই লোকাল ট্রেন চালাতে চেয়ে রাজ্যকে চিঠি দিল রেল)
কলকাতা প্রতিনিধি: বিধি-নিষেধের দ্বিতীয় পর্ব শেষ হচ্ছে ১৫ জুন। এবার এই চলতি মাসেই লোকাল ট্রেন চালাতে চেয়ে রাজ্যকে চিঠি দিল রেল।
সূত্রের খবর, পূর্ব এবং দক্ষিণ-পূর্ব রেল উভয়েই রাজ্যকে চিঠি দিয়েছে অনুমতি চেয়ে। রাজ্যকে জানানো হয়েছে বহু লোক রুজির তাগিদে রাস্তায় বের হচ্ছে। এই অবস্থায় এ ভাবে কম ট্রেন চললে হিতে বিপরীত হতে পারে, বাড়তে পারে কোভিড। তাই রেল চাইছে পরিষেবা অবিলম্বে বাড়ানো হোক।
শুধু জনস্বার্থেই নয় রয়েছে অর্থনীতির প্রশ্নও। দীর্ঘদিন ধরে শুধুমাত্র স্টাফ স্পেশাল ট্রেনগুলি শুধু চালু থাকায় রেলের আয় তলানিতে ঠেকেছে।
রেল সূত্রে খবর, শুধুমাত্র হাওড়া ডিভিশনে এপ্রিল মাসে প্রতিদিন ৫৬ লক্ষ টাকা আয় হত। এখান থেকেই  রেলের দৈনিক ক্ষতির পরিমাণটা বোঝা সম্ভব।
আপাতত হাওড়া- শিয়ালদহের সবকটি শাখায় সব মিলে ৩৪২টি স্টাফ স্পেশ্যাল ট্রেন চলে। ট্রেনগুলিতে ওঠার অনুমতি রয়েছে শুধুমাত্র রেল কর্মীদেরই। অথচ প্রতিদিনই নিত্যযাত্রীরা ওই ট্রেনে উঠতে চান, ফলে রেলকর্মী ও রেল পুলিশের সঙ্গে তাঁদের নিত্য বচসা বাধে। এই পরিস্থিতি কার্যত অনভিপ্রেত।
তাছাড়া কোনও ট্রেনে বেশি যাত্রী গাদাগাদি করে গন্তব্যে গেলে করোনার ঝুঁকি কমবে তো নাই বরং বাড়বে। এই কারণেই রেল পুনরায় পরিষেবা চালু করতে চাইছে। তার জন্য প্রয়োজনীয় প্রস্তুতিও সেড়ে রেখেছে রেল কর্তৃপক্ষ।
তবে পরিস্থিতি বিচার করে সিদ্ধান্ত গ্রহণের ভার রাজ্যের উপরেই।
সূত্রের খবর, রাজ্যের তরফে সোমবার যান চলাচল সংক্রান্ত একটি বৈঠক হতে পারে। লোকাল ট্রেন থেকে মেট্রো সমস্ত গণ পরিবহণ বিষয়েই এই বৈঠকের সিদ্ধান্ত হতে পারে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ) এর বিশেষ (কলকাতা) প্রতিনিধি রাজশ্রী বন্দ্যোপাধ্যায়। # 

Comments are closed, but trackbacks and pingbacks are open.