চলতি বছরে প্রধানমন্ত্রীর জাপান সফর হচ্ছে না : জাপানি রাষ্ট্রদূত

বিশেষ প্রতিনিধি: জাপানের বিদায়ী রাষ্ট্রদূত ইতো নাওকি জানিয়েছেন, চলতি বছর শেষ হওয়ার আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফর সম্ভব হবে না। তবে যত দ্রুত সম্ভব এ সফর আয়োজনে দু-দেশ কাজ করে যাচ্ছে।
সচিবালয়ে নিজ কার্যালয়ে আজ সোমবার (০৫ ডিসেম্বর) তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে রাষ্ট্রদূত এ কথা বলেন।
জাপানি রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশে জাপানের দ্য বে অব বেঙ্গল ইন্ডাস্ট্রিয়াল গ্রোথ বেল্ট (বিগ-বি) প্রকল্প রয়েছে। ২০১৪ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও জাপানের প্রয়াত প্রধানমন্ত্রী শিনজো আবে এ প্রকল্প নিয়েছিলেন। বড় বড় প্রকল্পে কাজ করছে জাপানের আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা জাইকা। যার মধ্যে রয়েছে ঢাকার এমআরটির মেট্রোরেল, মাতারবাড়ি গভীর সমুদ্রবন্দর প্রকল্প।
তিনি আরও বলেন, আঞ্চলিক কানেকটিভিটিসহ জাপান এসব প্রকল্প সহযোগিতা অব্যাহত রাখতে চায় বলে আমি তথ্যমন্ত্রীকে জানিয়েছি। আমি আশা প্রকাশ করছি, দু-দেশের দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে এটি খুবই গুরুত্বপূর্ণ কিছু হতে যাচ্ছে। জাপান-বাংলাদেশ বন্ধু দেশ। আমরা নিজেদের মধ্যকার অংশীদারত্ব নতুন স্তরে নিয়ে যেতে চাই।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফর স্থগিতের বিষয়ে জানতে চাইলে ইতো নাওকি বলেন, যত দ্রুত সম্ভব এ সফর আয়োজনে দুই দেশ কাজ করছে। কারণ এটি খুবই গুরুত্বপূর্ণ সফর। আগে কিংবা পরে এ সফর আয়োজন করা হবে বলে আমি প্রত্যাশা করছি।
কেন এ সফর স্থগিত করা হয়েছে- এমন প্রশ্নে রাষ্ট্রদূত বলেন, আমরা দ্রুত সম্ভব সফরের আয়োজনে কাজ করে যাচ্ছি।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ প্রতিনিধি রুহুল আমীন খন্দকার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.