চট্টগ্রামে পাহাড়ে মাটি খুঁড়তেই বেরিয়ে এলো ১২০০ বছরের প্রাচীন সভ্যতার ইতিহাস!

 

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রামে পাহাড়ে মাটি খুঁড়তেই বেরিয়ে এলো ১২০০ বছরের প্রত্নতাত্ত্বিক নির্দশন। ইতিহাস উন্মোচনে জেলায় এই প্রথম কোনো প্রত্নতাত্ত্বিক খনন কাজ চলছে। খনন কাজ শেষ হলে বোঝা যাবে মাটি নিচে লুকিয়ে থাকা প্রাচীন সভ্যতার সেই ইতিহাস।
গত ১৬ সেপ্টেম্বর থেকে চট্টগ্রামের দেয়াঙ পাহাড়ে প্রত্নতাত্ত্বিক খনন ও অনুসন্ধানকাজ শুরু করে প্রত্নতত্ত্ব অধিদফতর।প্রতিদিন সকাল থেকে দুপুর পর্যন্ত খননকাজ ও বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত গবেষণা চলে এখানে।
সরেজমিনে গিয়ে দেখা যায়, মহাস্থানগড় থেকে ডেকেও আনা অভিজ্ঞ শ্রমিকরা মাটি খুঁড়ছিলেন। এতে প্রথমে বেরিয়ে আসে বিশালাকৃতির ইটের দেয়াল। ফুটে উঠছে মেঝের অবয়ব। স্পষ্ট ধ্বংসপ্রাপ্ত ভবনের কাঠামো। জনবসতির মাঝখানে জঙ্গলে ঢাকা পাহাড়টি খননেই জনসম্মুখে ওঠে আসে ১২০০ বছর আগের চাপা পড়া স্থাপত্যের নিদর্শন ও ইতিহাস।
তবে ধারণা করা হচ্ছে, এখানে চাপা পড়ে আছে আরাকান রাজা বিক্রমের বাড়ি কিংবা জ্ঞানচর্চার কেন্দ্র।
এদিকে স্থানীয়দের কাছে দেয়াঙ পাহাড়টি ছিল অন্য পাঁচটি পাহাড়ের মতোই। এতো গুরুত্বপূর্ণ প্রাচীন ইতিহাস লুকিয়ে ছিল জানা ছিল না। তবে তারা শুনে আসছেন, এখানে রাজার বাড়ি ছিল। বিজ্ঞান চর্চার কেন্দ্র ছিল। তারা এই স্থাপত্যের নিদর্শন খনন কাজ দেখে খুশি হয়েছেন।
চট্টগ্রামের দেয়াঙ পাহাড়ে প্রত্নতাত্ত্বিক খনন কাজ করছেন বগুড়ার মহাস্থানগড় থেকে ডেকেও আনা অভিজ্ঞ শ্রমিকরা। ছবি: সংগৃহীত
প্রত্নতত্ত্ব বিভাগ জানায়, জনশ্রুতি মতে চট্টগ্রামের কর্ণফুলীর এ দেয়াঙ পাহাড়ে আরাকান রাজা বিক্রমের বাড়ি ছিল। সপ্তম থেকে অষ্টম শতকে পণ্ডিত বিহার নামে একটি জ্ঞানচর্চা কেন্দ্রও গড়ে ওঠে। ইতিহাস উন্মোচনে চট্টগ্রামে এই প্রথম কোনো প্রত্নতাত্ত্বিক খননকাজ চলছে।
কুমিল্লার প্রত্নতত্ত্ব অধিদফতরের আঞ্চলিক কার্যালেয়ের পটারি রেকর্ডার মোহাম্মদ রিপন মিয়া বলেন, আমরা ওপরের কাজ করছি। ভেতরে কি আছে এখনো দেখা যাচ্ছে না। তবে প্রাচীন কিছু নিদর্শন থাকতে পারে। দু’জন কর্মকর্তার তত্ত্বাবধানে বগুড়ার মহাস্থানগড় থেকে ডেকে আনা ১০ জন অভিজ্ঞ শ্রমিক অতি সতর্কতার সঙ্গে করছেন খনন কাজ।
এ বিষয়ে শ্রমিকরা বলেন, তারা ধীরে ধীরে কাজ করছেন; যাতে করে কোনো কিছু নষ্ট না হয়।
গত এক বছর ধরে প্রত্নতাত্ত্বিক অধিদফতরের জরিপের পর গত ১৬ সেপ্টেম্বর থেকে খনন ও অনুসন্ধান কাজ শুরু হয়।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর চট্টগ্রাম ব্যুরো প্রধান স.ম.জিয়াউর রহমান। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.