শুরু হচ্ছে দেশের প্রথম ‘স্মার্ট চিলড্রেন কার্নিভ্যাল ২০২৩’

বিশেষ প্রতিনিধি: দেশপ্রেমে উদ্বুদ্ধ, উদ্ভাবনী, সৃজনশীল, অসাম্প্রদায়িক চেতনায় উজ্জীবিত মানবিক গুণাবলিসম্পন্ন মানুষ তৈরির লক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে শুরু হচ্ছে চার দিনব্যাপী দেশের ইতিহাসে প্রথম বিশ্বমানের ‘স্মার্ট চিলড্রেন কার্নিভ্যাল ২০২৩’
রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বুধবার (২৭ সেপ্টেম্বর) বেলা ১১টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমি মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে এ কার্নিভ্যাল আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন।
মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক স্মার্ট চিলড্রেন কার্নিভ্যাল ২০২৩ উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান।
পলক জানান, প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় দিনে শিল্পকলা একাডেমিতে শিশুদের জন্য বেলা ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত ১০টি জোনে ডিজিটাল অ্যানিমেটেড চিত্রাঙ্কন প্রদর্শন, গেমিং জোন ও কুইজ প্রতিযোগিতা, গল্প উপস্থাপন, রিডিং জোন, ভিডিও ম্যাপিংয়ের মাধ্যমে অ্যানিমেটেড জায়ান্ট বই প্রদর্শনীর ব্যবস্থা থাকবে। এ ছাড়া পারফরম্যান্স, রণপা, জায়ান্ট গেম, রাইডিং জোন, ইমার্সিভ ডিজিটাল এনভায়রনমেন্টের আয়োজন করা হয়েছে। শিশুরা বিনা মূল্যে এতে প্রবেশ করতে পারবে। চতুর্থ দিন (৩০ সেপ্টেম্বর ২০২৩) সন্ধ্যা ৬টায় সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি উপস্থিত থাকবেন।
সংবাদ সম্মেলনে আইসিটি প্রতিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু বলতেন, সোনার বাংলা গড়তে হলে সোনার মানুষ চাই। তিনি বলেন, দেশপ্রেমে উদ্বুদ্ধ, প্রগতিশীল, সৃজনশীল, অসাম্প্রদায়িক চেতনায় উজ্জীবিত একেকজনকে সোনার মানুষে পরিণত করাই হচ্ছে স্মার্ট চিলড্রেন কার্নিভ্যালের মূল উদ্দেশ্য।
পলক বলেন, আজকের শিশু-কিশোরদের যেভাবে গড়ে তুলব, আগামীর স্মার্ট বাংলাদেশ সেভাবেই গড়ে উঠবে। বর্তমান প্রজন্মের শিশু-কিশোরদের নৈতিকতা শিক্ষা, মূল্যবোধ এবং দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে তাদের পরিবেশবান্ধব চিন্তা, সমস্যা সমাধানকারী, উদ্ভাবনী নাগরিক হিসেবে গড়ে তুলতে চাই। বঙ্গবন্ধুর সাংস্কৃতিক বিপ্লব ঘটাতে শিল্প, সাহিত্য ও সংস্কৃতিতে শিশুদের সুপ্ত প্রতিভার বিকাশ ঘটাতে হবে।
প্রতিমন্ত্রী বলেন, প্রযুক্তিজ্ঞান সমৃদ্ধ জনসম্পদ গড়ে তুলতে সারা দেশে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে ১৩ হাজার শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন করা হয়েছে। ভবিষ্যতে আরও ১০ হাজার শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন করা হবে। ডিজিটাল বাংলাদেশ সফলভাবে বাস্তবায়নের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৪টি স্তম্ভের ওপর ভিত্তি করে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের ঘোষণা দিয়েছেন। আজকের শিশু, কিশোর এবং কিশোরীই আগামী দিনের স্মার্ট বাংলাদেশের নেতৃত্ব দেবে।
এ ধরনের আয়োজন বাংলাদেশে প্রথম উল্লেখ করে পলক বলেন, পরিকল্পনা রয়েছে প্রতিবছর সেপ্টেম্বরের শেষ সপ্তাহে স্মার্ট চিলড্রেন কার্নিভ্যাল আয়োজন করার। পর্যায়ক্রমে বিভাগ, জেলা ও উপজেলা পর্যায়ে আয়োজিত হবে এ অনুষ্ঠান। শিশুরা খেলতে খেলতে শিখবে বিজ্ঞান, প্রযুক্তি, মূল্যবোধ, নৈতিকতা, সংস্কৃতিসহ বিভিন্ন বিষয় এ লক্ষ্যে আইসিটি বিভাগের উদ্যোগে www.sheikhhasina.gov.bd ওয়েবসাইটটি তৈরি করা হয়েছে। পরে প্রতিমন্ত্রী সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।
সংবাদ সম্মেলনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব সামসুল আরেফিনের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক রণজিৎ কুমার, সামদানী ফাউন্ডেশনের কো-ফাউন্ডার অ্যান্ড ট্রাস্টি রাজীব সামদানীসহ আইসিটি বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ প্রতিনিধি মো: লোকমান হোসেন পলা। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.