ঘুর্ণিঝড় মোখার মুল আঘাত স্থল হবে কক্সবাজার

বিশেষ প্রতিনিধি: বাংলাদেশ সময় বিকেল তিনটায় ইউরোপীয় ইউনিয়নের মডেল রান প্রাপ্ত তথ্য অনুযায়ী ঘুর্ণিঝড় মোখার মুল আঘাত স্থল হবে কক্সবাজার। ঘুর্ণিঝড়ের কেন্দ্র ভাগের পুরোটায় কক্সবাজারের উপর দিয়ে বয়ে যাবে।
এমনই তথ্য দিলেন কানাডার সাসকাচোয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ু বিষয়ক পিএইচডি গবেষক মোস্তফা কামাল পলাশ। তিনি বলেন সেন্টমার্টিন,কুতুবদিয়া ও মহেশখালী দ্বীপের মানুষ সবচেয়ে বেশি বিপন্ন। রোহিঙ্গা শিবির গুলোতে বন্যা,ভূমিধ্বস ও প্রানহানীর আশংকা রয়েছে। সেন্টমার্টিন দ্বীপের বড় একটি অংশ স্থায়ী ভাবে বিলিন হওয়ার আশংকা প্রকাশ করে আরো বলেন, দ্বীপের ভুকাঠামো স্থায়ী ক্ষতি হতে পারে।
ঘূর্ণিঝড় মোখার প্রভাবে ইতমধ্যেই টেকনাফ ও কক্সবাজার উপকূলে হালকা বৃষ্টি শুরু হয়েছে যা সময়ের সাথে সাথে আরও বাড়তে পারে ও দেশের উপকূলে বিস্তার লাভ করতে পারে।
দক্ষিণ মধ্য বঙ্গপোসাগর ও তৎসংলগ্ন মধ্যো বঙ্গপোসাগর এলাকায় অবস্থানরত তীব্র ঘূর্ণিঝড় মোখা কিছুটা উত্তর উত্তর পূর্ব দিকে অগ্রসর হয়েছে। এবং শক্তি বাড়িয়ে ক্যাটাগরি ৪ ক্ষমতাসম্পন্ন ঘূর্ণিঝড়ে পরিনত হয়েছে। এটি আজ শনিবার (১৩ মে) বিকেল ৫ টা বেজে ১০ মিনিটে মংলা সমুদ্র বন্দর থেকে ৬৭০ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিলো। চট্টগ্রাম বন্দর থেকে ৬৮৫ কিলোমিটার দক্ষিণ পশ্চিমে অবস্থান করছিলো। কক্সবাজার থেকে ৫৯৫কিলোমিটার দক্ষিণ পশ্চিমে অবস্থান করছিলো। এটি আরও জোরদার হয়ে উত্তর উত্তর পূর্ব দিকে অগ্রসর হতেপারে।
ঘূর্ণিঝড় কেন্দ্রের ৭৬ কিলোমিটার এর ভেতরে বাতাসের একটানা গড় গতিবেগ ঘন্টায় ২১৫ কিলোমিটার যা দমকা ও ঝড়ো হাওয়া আকারে ২৬০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। সাগর ঐ স্থানে প্রচন্ড উত্তাল আছে। শক্তিসম্পন্ন সুপার ঘূর্ণিঝড়ে পরিনত হতেপারে।
সিস্টেম টি কিছুটা কাছাকাছি চলে আসায় উত্তর বঙ্গপোসাগর ধিরে ধিরে উত্তাল হতে শুরু করেছে। আজ রাত থেকে উত্তর বঙ্গপোসাগর বেশ উত্তাল প্রক্রিয়া শুরু হতেপারে। দেশের উপকূলীয় কিছু এলাকায় বজ্রবৃষ্টি হতে পারে দিনে ও রাতে। সিস্টেম টি উত্তর উত্তর পূর্ব দিকে অগ্রসর হচ্ছে। এটি ক্যাটাগরি ৫ ক্ষমতাসম্পন্ন ঘূর্ণিঝড়ে পরিনত হতে পারে। সুপার সাইক্লোন হবার সম্ভাবনা থেকে যায়।
এটি আগামী ১৪ ই মে দুপুরের পর থেকে কক্সবাজার থেকে টেকনাফ ও রাখাইন এর ভেতরে যেকোনো উপকূলে প্রবল শক্তি নিয়ে অতিক্রম করতে পারে। তবে আঘাত হানার স্থান পরিবর্তন হতেও পারে কিছুটা । বর্তমান সময় পর্যন্ত কক্সবাজার টেকনাফ আরাকান ও এর পার্শ্ববর্তী উপকূল বেশি ঝুকিপূর্ণ। BMD দেশের কক্সবাজার সমুদ্র বন্দরে ১০, চট্টগ্রাম ও পায়রা বন্দরে ৮ ও মংলা বন্দরে ৪ নাম্বার সংকেত বহাল রেখেছে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ প্রতিনিধি মাশরুর মুর্শেদ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.