ঘাটাইলে আ. লীগের দু’গ্রুপের সংঘর্ষ, পুলিশের ফাঁকা গুলি

টাঙ্গাইল প্রতিনিধি: টাঙ্গাইলের ঘাটাইলে উপজেলা আওয়ামী লীগের নতুন কমিটিকে কেন্দ্র করে দু’গ্রুপের ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ সময় পরিস্থিতি নিয়ন্ত্রণ আনতে পুলিশ ৩১ রাউন্ড ফাঁকা গুলি ও ৬টি টিয়ার গ্যাস নিক্ষেপ করে। সংঘর্ষে উপজেলা চেয়ারম্যান শহীদুল ইসলাম লেবুর ৫ সমর্থক আহত হয়েছেন। সোমবার (২৭ ফেব্রুয়ারি) বিকাল সাড়ে ৩টার দিকে ঘাটাইল বাসস্ট্যান্ড এলাকায় এ ঘটনা ঘটে।
আহতরা হলেন- উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি লেবু সমর্থিত দেওপাড়া ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি বাহাদুর রহমান খান (৫৫), বজলুর রহমান (৬৫), আবুল কাশেম (৬৫), সাবেক কাউন্সিলর সালাহ উদ্দীন শাহীন (৫০) ও শাহীন (৩৫)।
জানা যায়, নতুন উপজেলা কমিটিকে কেন্দ্র করে গত কয়েকদিন ধরে সাবেক সংসদ সদস্য রানা সমর্থিত গ্রুপ এবং উপজেলা চেয়ারম্যান ও নবগঠিত উপজেলা আওয়ামী লীগ সভাপতি লেবু সমর্থিত গ্রুপের সমর্থকদের মধ্যে উত্তেজনা বিরাজ করছিলো। এরই ধারাবাহিকতায় লেবু সমর্থিত নেতা-কর্মীরা সমাবেশের ডাক দিলে রানা সমর্থিত নেতা-কর্মীরাও পাল্টা বিক্ষোভ-মিছিলের ডাক দেন। বিকাল সাড়ে ৩টার দিকে রানা সমর্থিত নেতা-কর্মীরা বিজয় ৭১ চত্বরে টায়ার জ্বালিয়ে সড়ক অবরোধ করে রাখে।
অপরদিকে, লেবু সমর্থিত নেতা-কর্মীরা উপজেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে লাঠিসোঁটা হাতে অবস্থান নেয়। বিকাল ৫টার দিকে লেবুর নেতৃত্বে দলীয় কার্যালয় থেকে মিছিল নিয়ে ঘাটাইল বাসস্ট্যান্ডে পৌঁছালে রানা সমর্থিত নেতা-কর্মীদের সঙ্গে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। যা একপর্যায়ে রক্তক্ষয়ী সংঘর্ষে রূপ নেয়। পরিস্থিতি নিয়ন্ত্রণ আনতে পুলিশ ৬টি টিয়ার গ্যাস ও ৩১ রাউন্ড ফাঁকা গুলি ছুঁড়ে। উভয়পক্ষের সংঘর্ষে লেবু গ্রুপের ৫ নেতা-কর্মী আহত হয়। এদের মধ্যে ৩ জনকে টাঙ্গাইল শেখ হাসিনা মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।
উপজেলা আওয়ামী লীগের সভাপতি শহীদুল ইসলাম লেবু বলেন, কেন্দ্রীয় নেতাদের উপস্থিতিতে নতুন কমিটি গঠিত হয়েছে। নতুন কমিটির বিরুদ্ধে ২৬ ফেব্রুয়ারি অশালীন বক্তব্য ও কলেজ মোড়ে রাস্তা অবরোধ করে তারা। এরই প্রতিবাদে বিকালে শান্তি সমাবেশ করলে তারা অতর্কিত হামলা করে ৫ নেতা-কর্মীকে কুপিয়ে আহত করে।
অপরদিকে রানা সমর্থিত ইউপি চেয়ারম্যান তালুকদার মো. শাহজাহান বলেন, ৭১ সদস্যের উপজেলা আওয়ামী লীগের কমিটিতে ২৯ জন স্বাধীনতা বিরোধী জামায়াত-বিএনপি, অনুপ্রবেশকারী, হাইব্রিড, বিতর্কিতদের রাখা হয়েছে। তাই নতুন কমিটি বাতিলের দাবিতে এ আন্দোলন।
ঘাটাইল থানার ওসি আজহারুল ইসলাম বলেন, দু’গ্রুপের রক্তক্ষয়ী সংঘর্ষ এড়াতে ৬টি টিয়ার গ্যাস ও ৩১ রাউন্ড ফাঁকা গুলি ছুঁড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ আনা হয়। বিকাল সাড়ে ৫টার দিকে যানবাহন চলাচল স্বাভাবিক হয়। বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। এ ঘটনার পর শহরে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর টাঙ্গাইল প্রতিনিধি লুৎফর রহমান উজ্জল। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.