গোপালগঞ্জে আশ্বাসেই আটকে আছে ফুটওভার ব্রিজের নির্মাণকাজ

বশেমুরবিপ্রবি প্রতিনিধি: গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ( বশেমুরবিপ্রবি ) দক্ষিণ পাশে ঘোনাপাড়াস্থ চৌরাস্তার সংযোগস্থলটি বর্তমানে ব্যস্ততম মোড়ে পরিণত হয়েছে।

গতবছর ১৩ জানুয়ারি এ মোড়ে বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্রী চম্পা মন্ডল ট্রলিচাপায় নিহত হয়েছে। এ ঘটনায় ওই দিন রাতে বিক্ষুব্ধ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ঘোনাপাড়া মহাসড়কে দুই ঘণ্টা অবরোধ করে রাখেন। পরবর্তীতে শিক্ষার্থীরা ঘোনাপাড়া মোড়ে ফুটওভার ব্রিজের দাবি করেছিলো বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে। একবছর পেরিয়ে গেলেও ফুটওভার ব্রিজ এখন সবার আশার বস্তু! গোপালগঞ্জ সদর থানার তথ্যানুযায়ী, এ মোড়ে গত একবছরে সড়ক দুর্ঘটনায় পাঁচ জনের মৃত্যু হয়েছে। এছাড়াও এ মোড়ে ছোটবড় দুর্ঘটনা মানুষের এখন নিত্যদিনের সঙ্গী।

গতবছরের ১৪ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. খোন্দকারনাসিরউদ্দিন ঘোনাপাড়া মোড়ে ফুটওভার ব্রিজ নির্মাণ প্রসঙ্গে একটি স্মারকলিপি গোপালগঞ্জ জেলা প্রশাসক মোঃ মোখলেছুর রহমানের কাছে হস্তান্তর করেন।

মোড়টি ব্যস্ততার কারণ হিসাবে পিটিআই, শেখ  ফজিলাতুন্নেছা মুজিব চক্ষু হসপিটাল ও প্রশিক্ষণ প্রতিষ্ঠান, এসেনশিয়াল ড্রাগ কোম্পানি , সুপার মার্কেট, গোবরা রেলস্টেশন, পাঁচটিরও অধিক প্রাথমিক বিদ্যালয় ছাড়াও নব প্রতিষ্ঠিত অনেক সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের নানা পেশা ও বয়সের মানুষ নিত্যপ্রয়োজনে এ মোড়টি ব্যবহার করে থাকেন। বিশেষ করে বৃদ্ধ, নারী-শিশু ও স্কুল শিক্ষার্থীদের চরম ঝুঁকি নিয়ে পার হতে হয়। ঝুঁকি নিয়ে সড়ক পার হতে গিয়ে ঘটছে দুর্ঘটনা, হচ্ছে প্রাণহানি। এ নিয়ে ভুক্তভোগীদের অভিযোগও অন্তহীন। এ মোড়কে কেন্দ্র করে শতাধিকেরও বেশি দোকানপাট ইতোমধ্যে গড়ে উঠেছে।   এ মোড়টি দিন দিন মৃত্যুর ফাঁদে পরিনত হচ্ছে।গোপালগঞ্জের সাথে দেশের সকল অঞ্চলের যোগাযোগব্যবস্থা ঘোনাপাড়াকে কেন্দ্র করে।

বিশ্ববিদ্যালয়ের ৪র্থ বর্ষের  শিক্ষার্থী সালমান রহমান বিটিসি নিউজকে বলেন, “ গতবছর ঘোনাপাড়া মোড়ে  বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী সড়ক দুর্ঘটনায় নিহত হওয়ার পর আমরা ঘোনাপাড়া মোড়ে  ফুটওভার  ব্রিজের জন্য আনন্দোলন করেছিলাম। কিন্তু দুঃখের বিষয়  প্রশাসনের কাছ থেকে এ বিষয়ে এখন পর্যন্ত আমরা যথাযথ ফলাফল পাইনি। ইতোমধ্যে ঘটে গিয়েছে অনেকগুলো দুর্ঘটনা। ”

এ মোড়ে যানবাহনগুলো বেপরোয়াভাবে চলাচল করে। রাস্তাপারাপারের যথাযথ ব্যাবস্থা না থাকার কারণে গাড়ি চলাচলের মধ্যেই জীবনের ঝুঁকি নিয়ে ব্যস্তরাস্তা পার হচ্ছে অনেকে এতে যান চলাচলের বিঘ্ন হচ্ছে, পাশাপাশি বেড়ে যাচ্ছে দুর্ঘটনার সম্ভাবনা। দুর্ঘটনা এড়াতে মোড়ে  অনেকে ফুট ওভার ব্রিজের দাবী তুলছেন ।  প্রতিদিন দশ সহস্রাধিক যানচলাচল এবং বিশ সহস্রাধিক পথযাত্রী ব্যবহার করে থাকে এ মোড়টি ।

মোড়ের দোকানদার মিকাইল  থান্ডাট বিটিসি নিউজকে বলেন, “এখানে প্রায়শই  দুর্ঘটনা ঘটে। প্রতিদিন অন্তত দু-একটি দুর্ঘটনা ঘটে। যাতায়াত নিরাপত্তার জন্য এখানে ফুটওভার ব্রিজ খুবই জরুরী। ”

জেলা প্রশাসক মোঃ মোখলেছুর রহমান বিটিসি নিউজকে বলেন, “ বিশ্ববিদ্যালয় প্রশাসন প্রেরিত স্মারকলিপি সড়ক ও যোগাযোগ অধিদপ্তরে পাঠিয়েছি । এখন পর্যন্ত তাঁরা কোন প্রতিক্রিয়া জানাই নি। আমরা আবারও এ বিষয়ে চিঠি পাঠাবো এবং যথাযথ ব্যবস্থা নিবো।”

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বশেমুরবিপ্রবি প্রতিনিধি  শাফিউল কায়েস।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.