‘গাজায় সর্বত্র লাশের গন্ধ’

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইসরায়েলে হামাসের নজিরবিহীন হামলার জবাবে অবরুদ্ধ গাজা উপত্যকায় পাল্টা হামলা শুরু করেছে ইসরায়েল। পাঁচ দিন পার হলেও এখনো সেখানে ইসরায়েলি বিমান হামলা চলছে। এরই মধ্যে ইসরায়েলি হামলায় গাজায় নিহতের সংখ্যা এক হাজার ছাড়িয়েছে।
এমন থমথমে পরিস্থিতিতে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে এক সাক্ষাৎকার দিয়েছেন গাজার একটি হাসপাতালের রিকনস্ট্রাশন সার্জারি বিভাগের প্রধান মাহমুদ মাতার। সাক্ষাৎকারে তিনি অবরুদ্ধ এই উপত্যাকার সবশেষ পরিস্থিতি তুলে ধরেছেন।
মাহমুদ বলেছেন, হাসপাতালে এত পরিমাণ আহত মানুষ এবং মরদেহ আসছে যে, তাদের সামাল দিতে আমাদের পুরোপুরি হিমশিম খেতে হচ্ছে। হাসপাতালে এমনও মরদেহ আসছে যেগুলো টুকরো টুকরো অবস্থায়। আমি একজন শল্যচিকিৎসক। এরপরও এই দৃশ্য আমি সহ্য করতে পারছি না।
তিনি বলেন, এখানে চোখের সামনে সব বাড়িঘর মাটির সঙ্গে মিশে যাচ্ছে। হামলায় সবাই মারা যাচ্ছে। তাদের মধ্যে দু-একজন গুরুতর আহত হয়ে হাসপাতালে আসছে। আমরা অক্ষম। আমরা মানুষকে সাহায্য করতে পারছি না।
মাহমুদ বলেছেন, মাঝে মাঝে মনে হয় চিকিৎসক না হলেই ভালো হতো। তিনি বলেন, আমি আমার পরিবারকে সুরক্ষা দিতে পারিনি। আমি ডিউটিতে অথচ আমার বাচ্চারা বাসায় কাঁদছে।
মাহমুদ বলেন, হাসপাতালের অপারেশন থিয়েটার অবিরাম চলছে। রোগীতে হাসপাতালের শয্যা কানায় কানায় পরিপূর্ণ।
তিনি বলেন, গাজার চারদিকে এখন লাশের গন্ধ। পানি নেই, বিদ্যুৎ থাকবে না। আমাদের নেটওয়ার্ক সংযোগ খুবই বাজে। আমি এখন পানি খুঁজছি। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.