ইসরায়েলকে তুলোধুনো করলেন এরদোয়ান

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: হামাসের হামলার জবাবে গাজায় ইসরায়েলের অবরোধ এবং বোমা হামলা অসামঞ্জস্যপূর্ণ ও গণহত্যার সমতুল্য বলে মন্তব্য করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। তিনি বলেন, যুদ্ধেরও একটা নীতি-নৈতিকতা থাকে। গত সপ্তাহ থেকে ইসরায়েলি সেনারা সেটাও খুব বাজেভাবে লঙ্ঘন করেছে।
আজ বুধবার (১১ অক্টোবর) তুরস্কের রাজধানী আঙ্কারায় দেশটির ক্ষমতাসীন রাজনৈতিক দল জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টির (একে) নেতাদের বৈঠকে এসব কথা বলেছেন এরদোয়ান।
গাজায় নেতানিয়াহু সরকারের পানি, খাদ্য, বিদ্যুৎ ও গ্যাস সরবরাহ বন্ধ এবং ইসরায়েলি বিমান হামলায় একের পর এক ঘরবাড়ি ধ্বংসের ঘটনায় তুর্কি প্রেসিডেন্ট বলেন, মানুষকে তাদের মৌলিক চাহিদা মেটাতে বাধা দেওয়া এবং বেসামরিক লোকজনের বাসস্থানে বোমা হামলা করা—সংক্ষেপে বলতে হলে সব ধরনের লজ্জাজনক পদ্ধতি ব্যবহার করে সংঘাত পরিচালনা করা—কোনো যুদ্ধ হতে পারে না, এটি গণহত্যা।
গাজায় ইসরায়েলি হামলার বিষয়ে বিশ্ববাসীকে চোখ বন্ধ করে না রাখার আহ্বান জানিয়েছেন এরাদোয়ান।
এর আগে ইসরায়েলে যুক্তরাষ্ট্রের রণতরী পাঠানোর ঘোষণায় ক্ষোভ প্রকাশ করেছেন এরদোয়ান। তিনি বলেন, ক্রমেই ইসরায়েলের নিকটবর্তী হচ্ছে যুক্তরাষ্ট্রের রণতরী। এগুলো সেখানে গিয়ে গাজায় ভয়াবহ গণহত্যা চালাবে।
অবরুদ্ধ গাজা উপত্যকা থেকে গত ৭ অক্টোবর ইসরায়েলে নজিরবিহীন হামলা চালিয়েছে হামাস। হামাসের এই হামলার পর গাজায় পাল্টা বিমান হামলা চালাচ্ছে ইসরায়েলি সামরিক বাহিনী। পাল্টাপাল্টি হামলায় এরই মধ্যে দুই দেশের নিহতের সংখ্যা ২ হাজার ২০০ ছাড়িয়েছে। আহত হয়েছে আরও কয়েক হাজার মানুষ। দুই দেশের মধ্যে এখনো লড়াই চলছে। ফলে হতাহতের এই সংখ্যা আরও বাড়বে বলে জানিয়েছেন নিরাপত্তা বিশ্লেষকরা। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.