গাজায় যুদ্ধবিরতির আহ্বান করায় লেবার পার্টি থেকে বরখাস্ত ব্রিটিশ এমপি

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: গাজায় ইসরায়েলি আগ্রাসন বন্ধ এবং স্থায়ীভাবে যুদ্ধবিরতির আহ্বান করায় লেবার পার্টি থেকে ব্রিটিশ এমপিকে বরখাস্ত করা হয়েছে। ইসরায়েল ও গাজার বর্তমান পরিস্থিতি নিয়ে মন্তব্য করার জন্য একজন সরকারি কর্মচারীকেও বরখাস্ত করা হয়েছে। মঙ্গলবার (৩১ অক্টোবর) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।
ফিলিস্তিনিপন্থি সমাবেশের বক্তৃতায় ‘নদী থেকে সমুদ্রের’ বলার কারণে ব্রিটিশ লেবার রাজনীতিবিদ ও আইনজীবী অ্যান্ড্রু জোসেফ ম্যাকডোনাল্ডকে বরখাস্ত করা হয়েছে। এই স্লোগানের সমালোচকরা বলছেন, এই কথা মাধ্যমে পরোক্ষভাবে ইসরায়েলের ধ্বংস চাওয়া হয়েছে। এ দিকে লেবার পার্টি বলেছে, তার মন্তব্য ‘আপত্তিকর’ ছিল।
প্রতিবেদনে বলা হয়েছে, গত সপ্তাহে সংসদ সদস্য পল ব্রিস্টো গাজাবাসীকে সহায়তার জন্য ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনাকের নিকট একটি চিঠি লিখেছিলেন। সেখানে লেখা ছিল, গাজায় স্থায়ীভাবে যুদ্ধবিরতি প্রয়োজন।
কিন্তু এই চিঠির জবাবে ডাউনিং স্ট্রিট বলেছে, চিঠিতে যা লেখা ছিল তা আমাদের ‘সম্মিলিত দায়িত্ব নীতির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ ছিল না’।
৭ অক্টোবর থেকে শুরু হয়ে গাজায় ইসরায়েলি আগ্রাসন আজ ২৫তম দিনে গড়িয়েছে। গাজা কর্তৃপক্ষ জানিয়েছে, ইসরায়েলের বোমা হামলায় অন্তত আট হাজার ৩০৬ ফিলিস্তিনি নিহত হয়েছেন।
অপর দিকে ইসরায়েল জানিয়েছে, হামাসের হামলায় অন্তত এক হাজার ৪০০ ইসরায়েলি নিহত হয়েছেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.