ইসরায়েলের সঙ্গে ‘যুদ্ধ’ এড়াতে কাজ করছে লেবানন : প্রধানমন্ত্রী

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: লেবাননের অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী নাজিব মিকাতি বলেছেন, ইসরায়েল-হামাস যুদ্ধে যাতে করে তার দেশ জড়িয়ে না পড়ে তা নিশ্চিত করতে কাজ করছে দেশটির সরকার। সোমবার ফরাসি বার্তা সংস্থা এএফপিকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এই মন্তব্য করেছেন। এমন সময় তিনি এই মন্তব্য করলেন যখন লেবানিজ সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ ও ইসরায়েল সীমান্তে পাল্টাপাল্টি গোলা বিনিময় করছে।
উত্তেজনা বৃদ্ধির আশঙ্কা করে নাজিব মিকাতি বলেছেন, লেবানন যাতে যুদ্ধে জড়িয়ে না পড়ে সেজন্য আমি দায়িত্ব পালন করছি।
নগদ অর্থের সংকটে থাকা লেবানন নেতৃত্বহীন অবস্থায় যুদ্ধে জড়িয়ে পড়ার আশঙ্কায় রয়েছে। রাজনৈতিক বিভেদের কারণে প্রায় এক বছর ধরে দেশটিতে কোনও প্রেসিডেন্ট নেই। দেড় বছর ধরে অন্তর্বর্তীকালীন মন্ত্রিসভার প্রধানের দায়িত্ব পালন করছেন।
মিকাতি বলেছেন, ঝড়ের কেন্দ্রে রয়েছে লেবানন। উত্তেজনা বৃদ্ধির আশঙ্কা আমি উড়িয়ে দিতে পারছি না। কারণ মধ্যপ্রাচ্যে সংঘাত ছড়িয়ে পড়া ঠেকাতে একটি যুদ্ধবিরতির জন্য উদ্যোগ চলমান রয়েছে।
৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলার পর থেকে ইরান সমর্থিত হিজবুল্লাহ গোষ্ঠী সীমান্তে ইসরায়েলের সঙ্গে নিয়মিত গোলা বিনিময় করে আসছে। সিরিয়া থেকেও ইরানপন্থি গোষ্ঠীগুলো ইসরায়েলে হামলা চালাচ্ছে। সিরিয়া ও ইরাকে মার্কিন সেনাদের ওপরও হামলা চালিয়েছে তারা।
লেবাননের প্রধানমন্ত্রী বলেছেন, এখন পর্যন্ত হিজবুল্লাহ যুক্তিসঙ্গত ও বিজ্ঞতার সঙ্গে পরিস্থিতি মোকাবিলা করেছে এবং সংঘাতগুলো সীমিত রয়েছে। কিন্তু একই সঙ্গে আমি লেবানিজদের আশ্বস্ত করতে পারছি না। কারণ পরিস্থিতির তীব্রতা এখনও বাড়ছে।
এর আগে ২০০৬ সালে ইসরায়েল ও হিজবুল্লাহর একটি রক্তক্ষয়ী সংঘর্ষে জড়িয়েছিল। ওই সংঘাতে লেবাননে ১ হাজার ২০০ জনের বেশি লোক নিহত হয়েছিলেন। এদের বেশিরভাগ ছিলেন বেসামরিক নাগরিক। ইসরায়েলে নিহত হয়েছিলেন ১৬০ জন।
এদিকে, লেবাননের গোয়েন্দা প্রধান আব্বাস ইব্রাহিম বৈরুতে হামাসের একটি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করেছেন। দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা জানিয়েছে, হামাস প্রতিনিধিদল গাজা উপত্যকার উন্নয়নের বিষয়ে ইব্রাহিমকে অবহিত করেছে। এ সময় হামাস কর্মকর্তারা গাজা উপত্যকায় স্থল আক্রমণের যেকোনও প্রচেষ্টা মোকাবিলায় প্রতিরোধের প্রস্তুতির কথা তুলে ধরেছেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.